kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

মিক্সড মসলা কিভাবে বানাবেন

বিশেষ কিছু রান্নার জন্য বিভিন্ন মসলার মিশ্রণে তৈরি হয় মিক্সড মসলা। এসব মিক্সড মসলা বাজারে কিনতে পাওয়া যায়। চাইলে ঘরেও বানিয়ে নেওয়া যায়। কোন মিক্সড মসলা কিভাবে তৈরি করবেন পরামর্শ দিয়েছেন রন্ধনবিদ শাহরিয়া আতিক সুমি

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



মিক্সড মসলা কিভাবে বানাবেন

মাংস, বিরিয়ানি, কাবাব, রেজালা, কারিসহ বিভিন্ন রান্নার জন্য বিভিন্ন ধরনের গুঁড়া মসলার মিশ্রণ ব্যবহার করা হয়। এসব মসলা মূলত এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা, মৌরি, জায়ফল, জয়ত্রি, কালিজিরা, মেথি ও জিরাসহ বিভিন্ন মসলা দিয়ে তৈরি হয়। রান্নায় সঠিক স্বাদ ও গন্ধের জন্য মিক্সড মসলার বিভিন্ন উপাদানের অনুপাত সঠিক পরিমাণে নির্বাচন করতে হবে। দেখে নিন মিক্সড মসলায় কোন কোন উপাদান কী পরিমাণে ব্যবহার করতে হবে—

 

গরম মসলা গুঁড়া

গরম মসলা তৈরির জন্য লাগবে দারচিনি ২ সেন্টিমিটার ৪ টুকরা, এলাচ ৪ টেবিল চামচ, লবঙ্গ ২ টেবিল চামচ, গোলমরিচ ২ টেবিল চামচ, জিরা ২ টেবিল চামচ, তেজপাতা ৩টি, অর্ধেক জায়ফল। সব মসলা ভালো করে পরিষ্কার করে নিন। চুলায় গরম কড়াইয়ে অল্প আঁচে ৫ মিনিট ভেজে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে মিক্সার বা ব্লেন্ডারে গুঁড়া করলেই তৈরি হবে গরম মসলা মিক্স। কাচের এয়ারটাইট জারে সংরক্ষণ করুন।

 

পাঁচফোড়ন

আচার ও চাটনি তৈরিতে পাঁচফোড়ন মসলা জনপ্রিয়। পাঁচফোড়ন তৈরির জন্য নিতে হবে জিরা ৩ টেবিল চামচ, মৌরি ২ টেবিল চামচ, কালিজিরা ২ চা চামচ, রাঁধুনি ৩ চা চামচ, মেথি ২ চা চামচ। সব উপকরণ চুলায় শুকনো খোলা বা হাঁড়িতে কয়েক মিনিট অনবরত নেড়ে টেলে নিন। ঠাণ্ডা হলে গুঁড়া করে এয়ারটাইট বয়ামে সংরক্ষণ করুন।

কারি মসলা

বড় মাছ, মাংসসহ বিভিন্ন দেশি ও বিদেশি রান্নায় কারি মসলা ব্যবহার হয়। এই মসলা তৈরি করতে লাগবে লবঙ্গ ২ টেবিল চামচ, গোলমরিচ ২ টেবিল চামচ, জিরা ৩ টেবিল চামচ, তেজপাতা ৩টি, গোটা ধনে ৪ টেবিল চামচ, শুকনা মরিচ ৩টি।

সব উপকরণ চুলায় গরম কড়াইয়ে অল্প আঁচে ৫ মিনিট ভেজে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর মিক্সার বা ব্লেন্ডারে গুঁড়া করলেই তৈরি হয়ে যাবে কারি মসলা।

 

কাবাব মসলা

গরু, খাসি বা যেকোনো মাংসের কাবাবের জন্য ঘরেই তৈরি করে নিন কাবাব মসলা। এ জন্য লাগবে—

এলাচ ৪ টেবিল চামচ , দারচিনি ৩ সেন্টিমিটার ৫ টুকরা, জায়ফল ১টি, জয়ত্রি ২ টেবিল চামচ, কাবাব চিনি ২ টেবিল চামচ, বড় এলাচ ৪টি, শাহি জিরা ২ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ। সব উপকরণ অল্প আঁচে ৫ মিনিট ভেজে ঠাণ্ডা হলে গুঁড়া করে নিন। এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন।

 

চাট মসলা

উপমহাদেশীয় বিভিন্ন মেন্যুতে চাট মসলার ব্যবহার হয়। এই মিক্সড মসলা তৈরির জন্য নিতে হবে জিরা ৩ চা চামচ, মেথি ২ চা চামচ, শুকনা মরিচ ১০টি, আমচুর পাউডার ২ টেবিল চামচ, গোলমরিচ ১ টেবিল চামচ, গোটা ধনে ২ টেবিল চামচ, বিট লবণ ১ টেবিল চামচ, মৌরি ২ টেবিল চামচ। আমচুর পাউডার বাদে সব উপকরণ অল্প আঁচে টেলে গুঁড়া করে নিতে হবে। এরপর আমচুর পাউডার মিশিয়ে একটি কাচের বয়ামে সংরক্ষণ করুন।

 

রোস্ট মসলা

মুরগি বা খাসির রোস্ট তৈরির জন্য বানিয়ে রাখুন রোস্ট মসলা। রোস্ট মসলা তৈরির জন্য এলাচ ৩ টেবিল চামচ, দারচিনি ২ সেন্টিমিটার ২ টুকরা, পোস্তদানা ৪ টেবিল চামচ, অর্ধেক জায়ফল, জয়ত্রি ৩ টেবিল চামচ, কাবাব চিনি ১ টেবিল চামচ, বড় এলাচ ৩টি, শাহি জিরা ২ টেবিল চামচ, জিরা ২ টেবিল চামচ, তেজপাতা ৩টি। রোস্ট মসলা তৈরির সময় অন্যান্য মসলার সঙ্গে ভাজতে গেলে পোস্তদানা পুড়ে যেতে পারে। তাই পোস্তদানা আলাদা করে ভেজে নিতে হবে। এরপর বাকি উপকরণ গরম কড়াইয়ে অল্প আঁঁচে ৫ মিনিট ভেজে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর মিক্সার বা ব্লেন্ডারে গুঁড়া করলেই তৈরি হয়ে যাবে রোস্ট মসলা।

 

তন্দুরি মসলা

সাধারণত মাংসের বিভিন্ন মেন্যুতে তন্দুরি মসলা ব্যবহার হয়। তন্দুরি মসলা তৈরির জন্য নিতে হবে জিরা ৩ চা চামচ, কাশ্মীরি মরিচ ৮টি, গোলমরিচ ১ টেবিল চামচ, কাবাব মসলা ৩ টেবিল চামচ।

কাবাব মসলা বাদে বাকি উপকরণ অল্প আঁচে ভেজে গুঁড়া করে নিন। এরপর কাবাব মসলা মিশিয়ে নিতে হবে।

মন্তব্য