kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

ফুলকিতে বিজ্ঞানবক্তা আসিফ

মানুষকে টিকে থাকতে হলে সহনশীল হতে হবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানুষকে টিকে থাকতে হলে সহনশীল হতে হবে

চট্টগ্রাম নগরের ফুলকিতে গতকাল শিশু-কিশোর বিজ্ঞান উৎসবে বক্তব্য দেন বিজ্ঞানবক্তা আসিফ। ছবি : কালের কণ্ঠ

আমরা একদিন সূর্যে পৌঁছাবই, কোনো একদিন পাড়ি জমাবো ভিনগ্রহে। কিন্তু আমরা মানুষ হবো তো? চট্টগ্রামের শিশুজগৎ ফুলকিতে উপস্থিত দর্শকশ্রোতাকে এমন প্রশ্নের মুখোমুখি করলেন বিজ্ঞানবক্তা আসিফ। ষষ্ঠ জামাল নজরুল ইসলাম স্মারণিক শিশু-কিশোর বিজ্ঞান উৎসবে তিনি গতকাল শনিবার সূর্যের সংসার এবং মানুষের মহাকাশ জয়ের স্বপ্ন নিয়ে বক্তব্য দেন। অর্ধশতাধিক শিক্ষার্থী ও শিক্ষকের ওই আসরে আসিফ বলেন, ‘মানুষকে টিকে থাকতে হলে আরও বেশি সহনশীল ও মানবিক হতে হবে।’

প্রখ্যাত মহাবিশ্বতাত্ত্বিক জামাল নজরুল সম্পর্কে বলতে গিয়ে আসিফ বলেন, ‘আবেগ অনুভূত হয় জামাল নজরুল ইসলাম এই দেশে জন্মেছিলেন বলে, বিদেশ থেকে আবার এই দেশে ফিরে এসেছিলেন বলে। আবার দুঃখও হয় তাঁকে আমরা সঠিকভাবে বুঝতে ব্যর্থ হয়েছি ভেবে।’

গতকাল ছিল অধ্যাপক জামাল নজরুল ইসলামের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। যিনি ৩৫ বছর আগে এই মহাবিশ্বের অন্তিম পরিণতি নিয়ে একটা বই লিখেছিলেন।

বক্তৃতা শেষে আসিফের কাছে নানা রকম কৌতূহলী প্রশ্ন ছুড়ে দেয় শিশু-কিশোর শিক্ষার্থীরা। মঙ্গলগ্রহ থেকে এলিয়েন এবং মহাবিস্ফোরণ থেকে কৃষ্ণগহ্বর পর্যন্ত নানা বিষয়ে তারা বিস্ময়কর সব প্রশ্ন তোলে। সবশেষে আসিফ শিশু-কিশোরদের বানানো বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন।

অনুষ্ঠানে ফুলকির শিক্ষকেরা উপস্থিত ছিলেন। ছিলেন ডিসকাশন প্রজেক্টের বিজ্ঞানকর্মী জাহাঙ্গীর সুর ও কবি হানযালা হান। সঞ্চালনা করেন সাজ্জাদুল হক। ছয় বছর ধরে এই উৎসবের আয়োজন করে আসছেন ফুলকির প্রতিষ্ঠাতা সম্পাদক আবুল মোমেন।

মন্তব্য



সাতদিনের সেরা