kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

‘ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল’ আবারও ঢাকায়

রংবেরং প্রতিবেদক   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২৭ মে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল’। কানাডাভিত্তিক সংগঠন ব্যানফ সেন্টার আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আগের আসরগুলো বসেছিল বিশ্বের বিভিন্ন দেশে। দুঃসাহসিক ও পর্বতারোহণ বিষয়ক বিশ্বখ্যাত বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শিত হয় এই উৎসবে। ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিশ্বের ৪০টি দেশের প্রায় ৮০০টি শহরে বসে এই আসর।

বিজ্ঞাপন

বাংলাদেশে নবমবারের মতো বসছে এই আসর। এবারের উৎসবের মূল আকর্ষণ ব্যানফ চলচ্চিত্র পুরস্কার বিজয়ী পরিচালক ক্যাসি দে কলিং-এর ‘প্রেসিয়াস লিডার উওম্যান’। দেখানো হবে পরিচালক স্টেফান অ্যাগের ও আন্দ্রেয়াস গুমপেনবার্গের ‘ইনসাইড আ হোল নিউ স্কি এক্সপেরিয়েন্স’, পরিচালক জাচারি বাড়, জোশ লোয়েলের ‘রিল রক ১৫—অ্যাকশন ডাইরেক্ট’সহ মোট ১১টি চলচ্চিত্র।

ব্যানফ মাউন্টেইন ফিল্ম অ্যান্ড বুক ফেস্টিভালে পুরস্কারপ্রাপ্ত ও প্রদর্শিত চলচ্চিত্রগুলো বিশ্বব্যাপী দেখানো হয় নানা সংগঠনের মাধ্যমে।

প্রতিবছরের মতো বাংলাদেশে এ উৎসব আয়োজনের সার্বিক দায়িত্ব পালন করছে স্বেচ্ছাসেবি সংগঠন কেওক্রাডং বাংলাদেশ। উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস। ২৭ মে বিকেল ৪টা ৩০ মিনিটে ঢাকার বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে শুরু হবে উৎসব। এটি সবার জন্যই উম্মুক্ত। তবে আসন সংখ্যা সীমিত হওয়ায় অংশগ্রহণকারীকে বিনা মূল্যে নাম নিবন্ধন করতে হবে অনলাইনে। নিবন্ধনের ঠিকানা : https://www.eventbrite.com/e/banff-mountain-film-festival-world-tour-2022-registration-322967974907



সাতদিনের সেরা