kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার

কূটনৈতিক প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার

গ্রিসের শ্রমবাজার বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে। নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা ও বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে গত সোমবার একটি আগ্রহপত্র সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের পক্ষে অভিবাসন ও অ্যাসাইলামবিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি আগ্রহপত্রে সই করেন।

গ্রিসে বাংলাদেশ দূতাবাস জানায়, বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানবপাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে দুই দেশের মন্ত্রীরা মত প্রকাশ করেন।

বিজ্ঞাপন

তাঁরা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতগুলোতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের আগমনের জন্য বিভিন্ন প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা করেন। তাঁরা আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যকার প্রস্তাবিত ‘গ্রিসে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থানবিষয়ক সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হলে বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকরা সহজে, নিরাপদে ও স্বল্প খরচে গ্রিসে গিয়ে তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন। এতে করে বাংলাদেশ এবং গ্রিস উভয়ই অর্থনৈতিকভাবে লাভবান হবে।

গ্রিক মন্ত্রী মিতারাকি আশা প্রকাশ করেন, আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত হবে এবং আগামী ফেব্রুয়ারিতে তাঁর ঢাকা সফরকালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে। বৈঠকে, রাষ্ট্রদূত আসুদ আহেমদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাস জানায়, গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরি পোশাক শিল্প খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিকের ব্যাপক চাহিদা রয়েছে। এটি পূরণের জন্য গ্রিস সরকার গত সেপ্টেম্বর মাসে বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসী শ্রমিকদের পাঁচ বছরমেয়াদি ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়। এর ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।



সাতদিনের সেরা