kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

যোগাভ্যাস

চেয়ার যোগ টরসো সার্কেল

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চেয়ার যোগ টরসো সার্কেল

টরসো সার্কেল অর্থাৎ শরীরের উপরিভাগ ঘুরিয়ে আসন করা। সাধারণত ওয়ার্ম আপ এক্সারসাইজের পর মূল আসন শুরু করা হয়। চেয়ার যোগ অভ্যাস করার আগে এই আসনটি করলে শরীরের উপরিভাগের পেশি উজ্জীবিত হয়। মেরুদণ্ড ও শ্রোণিদেশের হাড়ের জড়তা কেটে যায়

 

পদ্ধতি

► ঘাড় ও মাথা সোজা করে শিরদাঁড়া টান টান করে দুই পা মাটিতে রেখে সোজা হয়ে বসুন। দুই হাত রাখুন ঊরুর ওপর। এবার চোখ বন্ধ করে মন একাগ্র করে বসুন। আসন শুরুর অবস্থান এটি।

► এভাবে থেকে চেয়ারের সামনের দিকে কিছুটা এগিয়ে আসতে হবে। হাত কোলের ওপর ও দুই হাঁটু একসঙ্গে জড়ো করে রাখুন আরামদায়কভাবে।

► এবার কোমরের নিচের দিক থেকে সমস্ত শরীর বাঁ দিকে সার্কুলার মুভমেন্টে ঘোরাতে শুরু করুন। নিতম্ব যেন চেয়ার থেকে উঠে না যায়, সেই দিকে খেয়াল রাখতে হবে।

► শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে ছয়-সাতবার বড় বৃত্তে সম্পূর্ণ শরীর নিতম্ব থেকে ঘোরান। তবে শরীরে যেন কষ্ট না হয়, সেই দিকে খেয়াল রাখবেন।

► বাঁ দিকে ঘোরানো শেষ হলে কয়েক সেকেন্ড বিশ্রাম নিয়ে ডান দিকে একই পদ্ধতিতে ঘোরান। চেয়ারে নির্দিষ্ট জায়গায় বসে থাকবেন। নিতম্ব যেন স্থানচ্যুত না হয়, খেয়াল রাখতে হবে।

► দুই দিকে পাঁচ-সাত রাউন্ড অভ্যাসের পর আসন শুরুর অবস্থানে ফিরে গিয়ে সোজা হয়ে বসুন।

► আসন অভ্যাস শেষ হলে চোখ বন্ধ করে চেয়ারে বসে কিছুক্ষণ রিল্যাক্স করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হওয়া পর্যন্ত বিশ্রাম নিন।

► কোমরে, পিঠে বা কাঁধে খুব ব্যথা থাকলে আসনটি করতে কষ্ট হতে পারে। সে ক্ষেত্রে সইয়ে সইয়ে ধীরে ধীরে অভ্যাস করতে হবে।

 

উপকারিতা

যাঁদের হজমসংক্রান্ত অসুবিধে আছে, তাঁদের জন্য এটি অত্যন্ত উপযোগী। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁরাও উপকার পাবেন। একই সঙ্গে নিয়ম করে এই আসন অভ্যাস করলে মেরুদণ্ডের নানা সমস্যা প্রতিরোধ করা যায়।

 

মন্তব্য



সাতদিনের সেরা