kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

রুহ কি জীবিত ও মৃত মানুষের সঙ্গে মিলিত হয়?

আল্লামা ইবনুল কায়্যিম জাওজি (রহ.)   

১১ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রুহ জীবিত ও মৃত মানুষের রুহের সঙ্গে সাক্ষাৎ করে এবং মিলিত হয়, যেভাবে রুহ মৃত ব্যক্তির রুহের সঙ্গে মিলিত হয় ও সাক্ষাৎ করে। আল্লাহ তাআলা বলেছেন, ‘আল্লাহ জীবসমূহের প্রাণ হরণ করেন তাদের মৃত্যুর সময় এবং যারা মরেনি তাদের নিদ্রার সময়। তারপর যার জন্য তিনি মৃত্যুর ফয়সালা করেন তার প্রাণ তিনি রেখে দেন এবং অন্যগুলো ফিরিয়ে দেন একটি নির্দিষ্ট সময় পর্যন্ত। নিশ্চয়ই এতে চিন্তাশীল জাতির জন্য অনেক নিদর্শন আছে।

বিজ্ঞাপন

’ (সুরা জুমার, আয়াত : ৪১)

এ আয়াতের তাফসিরে ইবনে আব্বাস (রা.) বলেছেন, আমার কাছে এ সংবাদ পৌঁছেছে যে জীবিত ও মৃত ব্যক্তির রুহ স্বপ্নে মিলিত হয়ে পরস্পর পরস্পর সম্পর্কে জিজ্ঞাসা করে। অতঃপর আল্লাহ মৃত ব্যক্তির রুহ রেখে দেন এবং জীবিত ব্যক্তির রুহ তার শরীরে ফিরে দেন। ’ (আল-মুজাম আল-আওসাত, তাবরানি : ১/৪৫, হাদিস : ১২২)

জীবিত ও মৃত ব্যক্তির আত্মা যে একত্র হয় এর প্রমাণ হলো, জীবিত ব্যক্তি স্বপ্নে মৃত ব্যক্তিকে দেখে, অতঃপর জেগে সে তা বর্ণনা করেন, মৃত ব্যক্তি জীবিত ব্যক্তিকে এমন সংবাদ দেয়, যা জীবিত ব্যক্তি আগে জানত না। অতঃপর মৃত ব্যক্তির প্রদত্ত সংবাদ অতীতে বা ভবিষ্যতে প্রতিফলিত হয় যেভাবে সে সংবাদ দেয়। এ ধরনের অসংখ্য ঘটনা মুতাওয়াতির সূত্রে বর্ণিত আছে। রুহ, এর বিধান ও এর অবস্থা সম্পর্কে একেবারেই অজ্ঞ ব্যক্তি ছাড়া কেউ এ ব্যাপারটি অস্বীকার করে না।

ভাষান্তর : সাখাওয়াত উল্লাহ

 



সাতদিনের সেরা