kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

কানাডায় মুসলিম শিক্ষার্থীদের সম্মানে বিশেষ আয়োজন

শেখ আবদুল্লাহ বিন মাসউদ   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কানাডায় মুসলিম শিক্ষার্থীদের সম্মানে বিশেষ আয়োজন

কানাডার উইলফ্লিড লরিয়ার বিশ্ববিদ্যালয়

কানাডায় অক্টোবর মাসজুড়ে উদযাপিত হচ্চে ‘ইসলামিক হেরিটেইজ মানথ’ (ইসলামী ঐতিহ্য মাস)। তারই অংশ হিসেবে অন্টারিও প্রদেশের উইলফ্লিড লরিয়ার বিশ্ববিদ্যালয় ইসলামী সংস্কৃতি ও মুসলিম শিক্ষার্থীদের সম্মানে বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছে এবং তৈরি করেছে একটি ‘ইনক্লুসিভ ক্যাম্পাস’। উইলফ্লিড লরিয়ার বিশ্ববিদ্যালয়ের অনুষদ প্রধান ও মুসলিম চ্যাপলিন সেলদা সেজেন বলেন, ‘এটি একটি অপূর্ব সুযোগ এবং এটি অন্তর্ভুক্তিমূলক ক্যাম্পাস তৈরি ও তা প্রতিপালনের অনন্য সুযোগ অনুষদ, অনুষদের শিক্ষার্থী ও কর্মীদের জন্য।’

কানাডা প্রতিবছর অক্টোবর মাসে ‘ইসলামিক হিস্টোরি মানথ’ উদযাপন করে। এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো পারস্পরিক সহযোগিতা এবং আদিবাসীবিরোধী বর্ণবাদ ও ইসলামভীতি থেকে নিরাময়। দেশব্যাপী আয়োজনের মধ্যে আরো আছে তথ্যবিনিময়, সংকট নিরসনের যৌথ উদ্যোগ, শিল্প প্রদর্শনী, আদিবাসীদের মসজিদে আমন্ত্রণ জানানো ইত্যাদি। সেজেন নিজেও একটি ওয়ার্কশপে অংশ নিয়েছিল। তা ছিল ‘ক্লাসরুমে ও গবেষণা কর্মের মাধ্যমে ইসলামভীতি বোঝা এবং তা দূর করা’ বিষয়ক। ওয়ার্কশপের ভিত্তি ছিল লরিয়ারের মুসলিমদের ওপর আপতিত ইসলামভীতিমূলক কর্মকাণ্ড।

উল্লেখ্য, কানাডায় ইসলাম সবচেয়ে অগ্রসরমান ধর্ম। দেশটির বিভিন্ন পরিসংখ্যানে জানা যায়, গত এক দশকে কানাডার মুসলিম জনসংখ্যার হার ৮২ শতাংশ বেড়েছে। ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে এক মিলিয়নের চেয়ে বেশি মুসলিম বসবাস করে, যারা কানাডার মোট জনসংখ্যার ৩.২ শতাংশ।

তথ্যসূত্র : অ্যাবাউট ইসলাম

 



সাতদিনের সেরা