kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যা

ট্রাম্পের বিরুদ্ধে ইরানের গ্রেপ্তারি পরোয়ানা

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের বিরুদ্ধে ইরানের গ্রেপ্তারি পরোয়ানা

বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তেহরান। ট্রাম্পকে গ্রেপ্তারে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে তারা।

তেহরানের সরকারি আইনজীবী আলী আলকাসিমের গতকাল সোমবার বলেন, গত ৩ জানুয়ারি ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন জেনালের সোলেইমানি। এই হত্যাকাণ্ডের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পসহ ৩০ জনের বিরুদ্ধে ‘হত্যা ও সন্ত্রাসী তৎপরতায়’ জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। ইরানের আধাসরকারি বার্তা সংস্থা ইসনা এ তথ্য জানায়। তবে আলকাসিমের ট্রাম্প ছাড়া আর কারো নাম উল্লেখ করেননি। তিনি জানান, তেহরান ট্রাম্পের বিচার করার চেষ্টা অব্যাহত রাখবে। তাঁর প্রেসিডেন্সি শেষ হওয়ার পরও কাজটি চালিয়ে যেতে চায় তারা। 

এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে ফ্রান্সের লিয়নে অবস্থিত ইন্টারপোলের কোনো মন্তব্য পাওয়া যায়নি। আলকাসিমের আরো জানান, ইরান ইন্টারপোলের কাছে ট্রাম্পসহ অভিযোগে উল্লেখ অন্য ব্যক্তিদের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির আবেদন জানিয়েছে। এই ব্যক্তিদের অবস্থান শনাক্ত করে গ্রেপ্তারের অনুরোধ জানানো হয়েছে।

তবে ইরানের অনুরোধে ইন্টারপোল সাড়া দেবে না বলেই মনে করা হচ্ছে। কারণ তাদের নীতিমালা অনুসারে, ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ প্রকৃতির কোনো অনুরোধে ‘হস্তক্ষেপ’ করার বিষয়ে তাদের কিছু বাধ্যবাধকতা রয়েছে।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল সোলেইমানিকে গত জানুয়ারিতে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র হত্যা করে। ড্রোন হামলায় সোলেইমানির নিহত হওয়ার  বিষয়টি নিয়ে ট্রাম্প বহুবার গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। এ নিয়ে ওই সময় থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা চলছে। সূত্র : এপি।

মন্তব্য



সাতদিনের সেরা