kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

রূপচর্চা

ত্বকের প্রয়োজনে টোনার

অনেকেই ত্বকের যত্নে টোনার ব্যবহার করেন। আবার অনেকে টোনার সম্পর্কে পুরোপুরি জানেন না। ভালো ব্র্যান্ডের টোনার ত্বক সজীব, প্রাণবন্ত রাখে এবং ত্বকের নানা সমস্যা দূর করে। টোনারের আদ্যোপান্ত জানালেন রেড বিউটি স্যালনের আফরোজা পারভীন

১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ত্বকের প্রয়োজনে টোনার

কেন ব্যবহার করবেন

টোনার মূলত ক্লিনজিংয়ের পর ব্যবহার করতে হয়। আমরা ত্বক পরিষ্কার করার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করি, তাতে স্কিনের পিএইচ লেভেল বেড়ে যায়। স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার ব্যবহার করতে হয়।

বিজ্ঞাপন

  ত্বক পরিষ্কারের পর তাই টোনার ব্যবহার জরুরি।

 

কেন জরুরি

বাইরের ধুলাবালি, ময়লা ও ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে টোনারের ভূমিকা অনেক। যাঁদের ত্বক তৈলাক্ত কিংবা যাঁরা ব্রণের সমস্যায় ভোগেন, বিশেষত তাঁদের জন্য টোনার প্রয়োজন। আবার যাঁরা নিয়মিত ভারী মেকআপ বা সানস্ক্রিনের মতো ভারী স্কিন প্রোডাক্ট ব্যবহারে অভ্যস্ত, তাঁদের ক্লিনজিং রুটিনে টোনার জরুরি।

 

উপকারিতা

♦    প্রাকৃতিকভাবে আমাদের স্কিন এসিডিক,  যেখানে পিএইচের মাত্রা ৫ থেকে ৬-এর মধ্যে। অ্যালকালাইন জাতীয় সাবান ব্যবহারে অনেক সময় পিএইচ ব্যালেন্স বিঘ্ন হয়। এর কারণে ত্বক অতিরিক্ত তৈলাক্ত হতে পারে। কিন্তু টোনারের ব্যবহার খুব দ্রুত পিএইচের মাত্রা ব্যালেন্স হবে।

♦    ছোট তুলার বলের মাধ্যমে টোনার আস্তে আস্তে ত্বকে লাগানোর পর তা অতিরিক্ত তেল অপসারণ করবে। এতে লোমকূপের আকৃতি তুলনামূলক ছোট দেখাবে।

♦    কিছু কিছু টোনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

♦    ময়লা আর তৈলাক্ত ত্বকে টোনার সজীবতা ফিরিয়ে আনে।

♦    টোনার ত্বকের ওপর সুরক্ষা লেয়ার তৈরি করে। ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বক প্রাণবন্ত করে।

♦    টোনার লোমকূপ আর আন্তকোষীয় দৃঢ়তা বাড়ায়। এতে করে বাইরের দূষণ থেকে ত্বক রক্ষা পায়। মুখ ধোয়ার পানিতে যে ক্লোরিন আর মিনারেল থাকে, তা অপসারণ করে ত্বককে রক্ষা করে।

♦    ত্বকের লালচে ভাব কমায়। নাজুক ত্বকে  টোনার ব্যবহারে বেশ আরাম অনুভূত হয়।

♦    রোদে পোড়া ভাব কমে যায়, ত্বকের বলিরেখাও দূর হয়।

 

টোনার নির্বাচনে

অ্যালকোহল-সমৃদ্ধ টোনারের চেয়ে ওয়াটার বেসড টোনার ত্বকের জন্য ভালো। কারণ এতে নিয়াসিনেমাইডের  মতো উপাদান থাকে। যা টোনারের কার্যকারিতা অনেকাংশে বাড়িয়ে দেয়। কেনার সময় সুগন্ধিযুক্ত টোনার এড়িয়ে চলুন।

 

যা ব্যবহার করবেন না

অ্যালকোহল এভি এস্টিজেন্ট-সমৃদ্ধ টোনার ব্যবহার করা উচিত নয়। কেননা, এতে ত্বকে ফ্রি রেডিক্যাল ড্যামেজ হয়, যা ত্বকে  কোলাজেন তৈরিতে বাধার সৃষ্টি করে এবং ত্বক নাজুক হয়ে পড়ে। অতিরিক্ত সুগন্ধিযুক্ত টোনার ব্যবহারেও একই সমস্যা দেখা দিতে পারে।



সাতদিনের সেরা