kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

আর্জেন্টিনায় করোনা মোকাবেলায় বাড়তি কর দেবে ধনীরা

অনলাইন ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০২০ ১৬:০২ | পড়া যাবে ২ মিনিটে



আর্জেন্টিনায় করোনা মোকাবেলায় বাড়তি কর দেবে ধনীরা

মহামারি মোকাবেলায় দেশের ধনী ব্যক্তিদের ওপর বাড়তি কর আরোপ করেছে আর্জেন্টিনা। এই বাড়তি অর্থ করোনা চিকিৎসা ও ত্রাণসামগ্রীর জন্য ব্যবহার করা হবে। নতুন এই বিলের পক্ষে ৪২ জন সিনেটর ভোট দিয়েছেন, আর বিপক্ষে দিয়েছেন ২৬ জন। এই করের নাম দেওয়া হয়েছে ‘মিলিয়নেয়ার ট্যাক্স’। 

নতুন এ আইনের ফলে এসব ধনী ব্যক্তিদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার ৩.৫ শতাংশ এবং দেশের বাইরের সম্পদের ওপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে। যার আর্জেন্টাইন মুদ্রায় ২০০ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে, তাদের এই নতুন কর দিতে হবে। ফলে দেশটির করদাতাদের ১২ হাজারের মতো ব্যক্তি এর আওতায় পড়বে।
দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে ৩০০ মিলিয়ন পেসোর তহবিল তৈরি করতে চান। এই তহবিলের ২০ শতাংশ ব্যবহার করা হবে চিকিৎসা ও ত্রাণসামগ্রী ক্রয়ে। ২০ শতাংশ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায় ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে। আর ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে।

এ পর্যন্ত আর্জেন্টিনায় ১৫ লাখের মতো করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন প্রায় ৪০ হাজার মানুষ। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। তার ওপর মহামারি মোকাবোলায় লকডাউনে মন্দা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা