kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

লকডাউনে ভারতে কাজ হারিয়েছেন ৬৬ লাখ উচ্চপদস্থ চাকরিজীবী

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৭:২১ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনে ভারতে কাজ হারিয়েছেন ৬৬ লাখ উচ্চপদস্থ চাকরিজীবী

প্রতীকী ছবি।

করোনার লকডাউনে ভারতে শুধু শ্রমিকরা কাজ হারিয়েছেন তা নয়, উচ্চপদস্থ ৬০ লাখ কর্মকর্তা-কর্মচারীও চাকরি হারিয়েছেন। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (সিএমআইই) সর্বশেষ রিপোর্টে এ কথা বলা হয়েছে। শুধু মে থেকে আগস্টের তথ্য আছে এর মধ্যে। মার্চের শেষের দিকে করোনাভাইরাস প্রতিরোধে ভারতে লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সিএমআইই জানিয়েছে, চাকরি হারানোদের মধ্যে রয়েছেন ইঞ্জিনিয়ার, ডাক্তার, শিক্ষক, অ্যাকাউনট্যান্টের মতো পেশাদাররা। জুনে আনলক চালু হওয়ার পরও অনেক বিধি-নিষেধ ও স্থানীয় স্তরে লকডাউনের জেরে অর্থনীতির চাকা প্রত্যাশা অনুযায়ী অগ্রসর হয়নি।

রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালের জানুয়ারি-এপ্রিলে ভারতে উচ্চপদস্থ চাকরিজীবীর সংখ্যা ছিল এক কোটি ২৫ লাখ। সেটা ২০১৯ সালের মে-আগস্টে গিয়ে হয়েছিল এক কোটি ৮৮ লাখ। একই বছরের সেপ্টেম্বর-ডিসেম্বরে এই সংখ্যাটি ছিল এক কোটি ৮৭ লাখ। এরপর ২০২০ সালের জানুয়ারি-এপ্রিল মাসে এই পরিসংখ্যান কমে হয় এক কোটি ৮১ লাখ। করোনা লকডাউনের আংশিক প্রভাব এই তথ্যেও প্রতিফলিত হয়েছিল। কিন্তু ২০২০-এর মে-আগস্টে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে এক কোটি ২২ লাখে। অর্থাৎ করোনার প্রভাবে ৫৯ লাখ পেশাদার কর্মকর্তা চাকরি হারিয়েছেন।

২০১৬ সালের পর ভারতে এত কমসংখ্যক মানুষ পেশাদারি জগতে কর্মরত ছিলেন না। এই পরিসংখ্যানটিতে শুধু যাঁরা কোনো সংস্থায় চাকরি করতেন তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। যারা স্বনির্ভর পেশাদার ছিলেন, তাদের কী অবস্থা সেটা প্রতিফলিত হয়নি এই রিপোর্টে। গত বছরের একই সময়কালের তুলনায় চাকরি কমেছে প্রায় ৬৬ লাখ, অর্থাৎ বেকারত্ব বেড়েছে ২৬ শতাংশ।
 
সূত্র : হিন্দুস্তান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা