kalerkantho

বুধবার । ১৫ আশ্বিন ১৪২৭ । ৩০ সেপ্টেম্বর ২০২০। ১২ সফর ১৪৪২

করোনা সংক্রমণ ঠেকাতে দক্ষিণ কোরিয়ায় স্মার্ট বাসস্ট্যান্ড

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২০ ১০:১৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনা সংক্রমণ ঠেকাতে দক্ষিণ কোরিয়ায় স্মার্ট বাসস্ট্যান্ড

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই কোটি ১০ লাখ ৬৮ হাজার ৩৪৪ জন এবং মারা গেছে সাত লাখ ৫৭ হাজার ৪৪০ জন। তার মধ্যে দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৮৭৩ জন এবং মারা গেছে ৩০৫ জন।

করোনা সংক্রমণের মধ্যে সাধারণ জনগণের সুবিধার জন্য দক্ষিণ কোরিয়া নতুন এক পদক্ষেপ নিয়েছে। স্মার্ট বাসস্ট্যান্ড চালু করা হয়েছে সে দেশে।

জানা গেছে, নতুন এই বাসস্ট্যান্ডের ফলে একাধিক সুবিধা পাবে মানুষ। বাসে ওঠার আগে দেখে নেওয়া যাবে যাত্রীদের শরীরের তাপমাত্রা। ফলে কিছুটা হলেও নিয়ন্ত্রণ রাখা যাবে করোনা মহামারির ওপর। 

পাশাপাশি ভাইরাস নিষ্ক্রিয় করার জন্য রাখা হয়েছে ইউভি ল্যাম্প। আপাতত জানা গেছে, এই বিশেষ ধরনের আধুনিক স্ট্যান্ড বসানো হয়েছে সিউলে। সেখানে প্রায় প্রতিদিন তিন-চার শ যাত্রী যাতায়াত করে। এ ছাড়া ওই স্ট্যান্ডে রয়েছে একাধিক সুবিধা।

এ ছাড়া রয়েছে স্মার্টস্ক্রিন, থার্মাল ইমেজ ক্যামেরাসহ একাধিক সুবিধা। এমনকি ফ্রি ওয়াই-ফাইয়ের সুবিধাও রয়েছে। সব যাত্রীর তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইটের নিচে আছে কি না, তা পরীক্ষার জন্যই এই ক্যামেরা স্মার্টস্ট্যান্ডে লাগানো থাকবে।
 
ওই বাসস্ট্যান্ডে কোনো যাত্রী প্রবেশ করলে এয়ারকন্ডিশন সিস্টেমের সঙ্গে থাকা ইউভি ল্যাম্প সব ধরনের জীবাণু মেরে ফেলবে। পাশাপাশি ওই স্ট্যান্ডের ভেতরে সবাইকে নির্দিষ্ট দূরত্ব মেনে দাঁড়াতে হবে। 

মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। এরই মধ্যে জানা গেছে, সিউলে ১০টি এ ধরনের স্মার্টস্ট্যান্ড তৈরি করা হয়েছে। আর অনেকেই এই স্মার্টস্ট্যান্ডকে নিরাপদ বলেও জানিয়েছেন।

সূত্র : সিএনএন, গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা