kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

মোদির ভাষণ আজ, ভারতে এলাকাভেদে লকডাউন কাল থেকে

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুন, ২০২০ ০৯:১৬ | পড়া যাবে ২ মিনিটে



মোদির ভাষণ আজ, ভারতে এলাকাভেদে লকডাউন কাল থেকে

ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৬৭ হাজার পাঁচশ ৩৬ জন এবং মারা গেছে ১৬ হাজার নয়শ চারজন। করোনার দাপটে প্রথমে  ভারত লকডাউনে গেলেও পরে সেই অবস্থান থেকে সরে আসে।

প্রথম ধাপের আনলক-১ শেষ হচ্ছে আজ থেকে। আজ বিকেল ৪টায় আবারো জাতির উদ্দেশে বক্তব্য রাখবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনার দাপট এবং চীনের আগ্রাসন নিয়ে তিনি কী বলেন সেটা শোনার অপেক্ষায় রয়েছে সারা ভারতের জনগণ। তবে নতুন করে লকডাউন হচ্ছে না বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বুধবার থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। আর সেটা চলবে ৩১ জুলাই পর্যন্ত। তবে এলাকাভেদে সংক্রমণ বিবেচনা করে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন থাকবে। সেখানেও ছাড় থাকবে শুধু জরুরি পরিষেবার ক্ষেত্রে।

জানা গেছে, কোন এলাকা বা তার কতটা জায়গা লকডাউনে থাকবে সেটা ঠিক করার অধিকার থাকবে রাজ্য সরকারের হাতে।

আনলক-১ এর তুলনায় দ্বিতীয় ধাপে রাতের কারফিউ এক ঘণ্টা কমবে। সেক্ষেত্রে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ থাকবে।

এদিকে দোকানে পাঁচজনের বেশি ক্রেতা একসঙ্গে প্রবেশে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এবার বন্ধ থাকছে মেট্রো রেল। খুলছে না সিনেমাহল, জিম, সুইমিংপুল, থিয়েটার, বার।

যে কোনো ধরনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান বা মিছিল বন্ধ থাকছে। এক মাস বন্ধ সব স্কুল-কলেজ ও কোচিং সেন্টারগুলো। তবে ১৫ জুলাই থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের প্রশিক্ষণকেন্দ্রগুলো খোলা যাবে।

সে ব্যাপারে বিশেষ নির্দেশনা পরে জানানাে হবে। আর ভারতের মধ্যে রেল ও বিমান পরিষেবা যেমন অল্প সংখ্যক চলছে, তেমনই চালু থাকবে।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা