kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

তেহরান-রিয়াদ উত্তেজনা প্রশমনে সৌদিতে ইমরান খান

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ১৩:৪০ | পড়া যাবে ২ মিনিটে



তেহরান-রিয়াদ উত্তেজনা প্রশমনে সৌদিতে ইমরান খান

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে ইমরান খান

সম্প্রতি সৌদি তেল স্থাপনা ও ট্যাংকারে পরপর কয়েকটি হামলা চালানো হয়। এই ঘটনার প্রেক্ষিতে উপসাগরীয় অঞ্চলে চিরবৈরী দেশ দুটির মধ্যে উত্তেজনা বেড়েছে। সৌদি ও ইরানের মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। এই প্রেক্ষিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তেহরান ও রিয়াদের মধ্যে উত্তেজনা প্রশমনের মিশন হাতে নিয়েছেন। এই মিশনের অংশ হিসেবে গতকাল মঙ্গলবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে দেখা করেছেন তিনি। 

সৌদি আরবের সংবাদ মাধ্যমের বরাতে এ তথ্য জানা গেছে। 

সৌদি সংবাদ সংস্থা জানিয়েছে, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিসরে সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাবলী নিয়ে ইমরান খান ও বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের মধ্যে আলোচনা হয়েছে। ইমরান খান সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও দেখা করেছেন। 

তবে ইমরান খানের প্রস্তাবের বিষয়ে কিছু জানানো হয়নি। 

এদিকে, ইমরান খান রবিবার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, দেশটির সর্বোচ্চ ধমীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে বৈঠক করেছেন। এতে বড় ধরনের সংঘাত থেকে দূরে থাকার গুরুত্বের ওপর জোর দেন তিনি।

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বরের সৌদিতে বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়। এই হামলার পর উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা চরম রূপ নেয়। ওই হামলায় দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে গিয়েছিল। ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও তেহরানকে দায়ী করছে সৌদি আরব ও তাদের মিত্র যুক্তরাষ্ট্র। 

মন্তব্য



সাতদিনের সেরা