kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিশ্বকাপের ফরম্যাট বদলানোর দাবি কোহলির

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০১৯ ১৫:৪২ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বকাপের ফরম্যাট বদলানোর দাবি কোহলির

ছবি : এএফপি

নিউজিল্যান্ডের কাছে সেমিফাইনালে হেরে গিয়ে বিশ্বকাপ শেষ হয়ে গেছে ভারতের। দলের বাজে পারফর্মেন্সের কারণে গোটা ভারত রাগে ফুঁসছে। বুধবার নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি বলছেন বিশ্বকাপের ফরম্যাটে পরিবর্তন আনা উচিৎ।

ভারতের প্রায় এক বিলিয়ন ক্রিকেট ভক্ত হতাশ হয়েছে দুই বারের বিশ্বকাপজয়ীদের এই হারে। ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট গ্রাউন্ডে ভারত নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরেছে। বলা হচ্ছে, ২০০৭ সালে বাংলাদেশের কাছে ত্রিনিদাদে হেরে বিদায় নেয়ার পর বিশ্বকাপে মঞ্চে এটি ভারতের সবচেয়ে বাজে হার।

ক্রিকেটে অর্থনৈতিকভাবে সবচেয়ে শক্তিশালী দলটি ঐ আসরে মাত্র তিন ম্যাচ খেলেই বাদ পড়ে যায়। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ২০২৩ বিশ্বকাপে নক-আউট পর্বে পরিবর্তন আনা প্রয়োজন। তাহলে কি বিরাট কোহলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নীতি অনুসরণ করার কথা বলছেন? আইপিএলে পয়েন্ট তালিকার এক নম্বর আর দুই নম্বর দল প্রথমে কোয়ালিফায়ার খেলে, যেখানে হেরে গেলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে সুযোগ থাকে ফাইনালে ওঠার।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'হয়তো, যদি পয়েন্ট তালিকার এক নম্বরে থাকার কোনো গুরুত্ব থাকে, তাহলে এখানে একটা যুক্তিসঙ্গত জায়গা আছে আমার কথার, তবে আমি জানি না কি বাস্তবায়ন হতে যাচ্ছে। আপনি পয়েন্ট তালিকার এক নম্বরে আছেন, এরপর অল্প সময়ের জন্য বাজে খেললেন এবং আপনি বাদ, এটা আপনাকে মেনে নিতে হচ্ছে। আগে কে কী করেছে সেটা ব্যাপার না, এটা একটা আনকোরা, নতুন দিন, আপনি যদি যথেষ্ট ভালো না হন, আপনাকে বাড়ি যেতে হবে, এটাই বাস্তবতা।'

ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালটির বৃষ্টির বাধায় একদিনে শেষ হয়নি। প্রথমদিন নিউজিল্যান্ড ব্যাট করলেও ভারত ব্যাটিংয়ে নামে পরেরদিন। শেষপর্যন্ত ১৮ রানে হেরে আসর শেষ করে তারা। কোহলি আরও বলেন, দল দুঃখ পেয়েছে, কিন্তু সেটা খুব বেশি না, কারণ যে মানে ক্রিকেট খেলেছে তারা তাতে সন্তুষ্ট। তার ভাষায়, 'আমরা পুরো টুর্নামেন্টে ৪৫ মিনিট বাজে ক্রিকেট খেলেছি, সেটার মূল্য দিতে হলো'

মন্তব্য



সাতদিনের সেরা