kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ফেসবুকের কাছে ৮ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ কুটুমবাড়ির

নিজস্ব প্রতিবেদক   

২৩ জুন, ২০২১ ২০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ফেসবুকের কাছে ৮ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ কুটুমবাড়ির

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সিইও মার্ক জাকারবার্গের কাছে ৮ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বাংলাদেশী ব্যবসায়িক প্রতিষ্ঠান কুটুমবাড়ি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গাজী খালেদ ইবনে মোহাম্মদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাজী জয়নাল আবেদীন এ নোটিশ পাঠিয়েছেন। গতবছর ৭ ডিসেম্বর এ নোটিশ পাঠানো হলেও বুধবার এ তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেন অ্যাডভোকেট কাজী জয়নাল আবেদীন।

ফেসবুকে কুটুমবাড়ি নামে একাধিক পেজ খুলতে অনুমতি দেওয়ায় তাদের ব্যবসা ও সুনাম ক্ষুন্ন এবং ক্ষতিগ্রস্ত হচ্ছে দাবি করে এই নোটিশ দেওয়া হয়েছে বলে জানান ওই আইনজীবী।

নোটিশে বলা হয়, কুটুমবাড়ি লিমিটেড নামে ২০১৪ সালের ২৮ মার্চ একটি ফেসবুক পেজ খোলা হয়। তবে ২০২০ সালের ২২ মার্চ প্রথমবারের মতো কুটুমবাড়ির ফেসবুক পেজটি হ্যাক করা হয়। পরে আবারো এই পেজটি হ্যাক হয়। গতবছর ১১ এপ্রিল পেজটি পুনরুদ্ধার করা সম্ভব হয়। এই সময় Monkey Duo Duo একটি বেনামী এডমিন প্যানেল কুটুমবাড়ির পেজটি চালায়। এতে একদিকে কুটুমবাড়ির গোপন তথ্য চুরি হয়েছে, অন্যদিকে সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হয়েছে। এসব কারণে কোভিড-১৯ মহামারীতে কুটুমবাড়ি একটি বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। কুটুমবাড়ি লাখ লাখ গ্রাহক হারিয়েছে।

অ্যাডভোকেট কাজী জয়নাল আবেদীন বলেন, নোটিশ পাওয়ার পর ফেসবুকের পক্ষে ব্যারিস্টার তাজকিয়া লবিবা করিম ২০২১ সালের ২৮ জানুয়ারি নোটিশের জবাব দিয়েছেন। তবে সেই জবাবে সন্তুষ্ট নয় কুটুমবাড়ি কর্তৃপক্ষ। তারা ফেসবুকের বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান আইনজীবী।



সাতদিনের সেরা