kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

লকডাউনে ‘মুভমেন্ট পাস’-এর আওতামুক্ত হতে চান আইনজীবীরা

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০২১ ১৭:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনে ‘মুভমেন্ট পাস’-এর আওতামুক্ত হতে চান আইনজীবীরা

ফাইল ফটো

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সারা দেশে সর্বাত্মক লকডাউন চলছে। এই লকডাউনের মধ্যে চলাচল করতে পুলিশের কাছ থেকে ‘মুভমেন্ট পাস’ নিতে হচ্ছে। কিন্তু আইনজীবীরা পেশাগত দায়িত্ব পালনে এই ‘মুভমেন্ট পাস’-এর আওতামুক্ত থাকতে চান। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল রবিবার এ চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়, ‘করোনা মহামারি মোকাবেলায় সারাদেশে লকডাউন চলছে। কিন্তু লকডাউনেও দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ, দায়রা আদালত সমূহ এবং সাংবিধানিক বাধ্যবাধকতায় সকল মেট্রোপলিটন এলাকাসহ প্রত্যেক জেলাতে শারীরিক উপস্থিতির মাধ্যমে ম্যাজিস্ট্রেট আদালত খোলা রয়েছে। আইনজীবীদের পেশাগত দায়িত্ব পালনে প্রতিনিয়ত আদালতে যাওয়ার প্রয়োজন পড়ে। লকডাউনে স্বাভাবিক চলাচলে নিষেধাজ্ঞা থাকায় আইনজীবীদের পেশাগত দায়িত্ব পালনকালে বিড়ম্বনায় পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এ কারণে আইনজীবীগণ যে নির্বিঘ্নে চলাচল করে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে সেটি নিশ্চিত করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

এর আগে ‘লকডাউন’ চলাকালে সারা দেশে আইনজীবীদের ‘মুভমেন্ট পাস’ এর আওতামুক্ত রাখার নির্দেশনা জারি করতে পুলিশের মহাপরিদর্শককে চিঠি দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।



সাতদিনের সেরা