kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

নিউ ইয়র্ক কনস্যুলেটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক   

২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



নিউ ইয়র্ক কনস্যুলেটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। কর্মসূচির শুরুতে নিউ ইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং অন্যান্য কর্মকর্তারা ফুল দিয়ে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

স্থানীয় সময় রবিবার আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মহান ভাষা আন্দোলনের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

কনসাল জেনারেল বলেন, ১৯৪৮ সালের শুরু থেকে মহান ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  কেবল তাই নয়, আন্তর্জাতিক অঙ্গণে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় তিনি ছিলেন অগ্রণী। কেননা ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রথম বাংলায় বক্তব্য রেখেছিলেন জাতির পিতা।

মহান একুশের চেতনায় উজ্জীবিত হয়ে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের এই সন্ধি ক্ষণে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সকলকে নিরবিচ্ছিন্নভাবে একযোগে কাজ করার আহবান জানান কনসাল জেনারেল।

উল্লেখ্য, ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং অমর একুশের চেতনা নিউইয়র্কের মূল ধারায় সুপরিচিত করার প্রয়াসে বাংলা সহ বিশ্বের বিভিন্ন দেশের নিজস্ব ভাষা ও সংস্কৃতির সম্মিলনে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এবং ‍কুইন্স পাবলিক লাইব্রেরী’র যৌথ উদ্যোগে ২২ ফেব্রুয়ারি, সোমবার  ভার্চুয়ালী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা