kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

নগর স্বেচ্ছাসেবীদের দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে প্রয়াস-২ প্রকল্প

দুর্যোগে প্রথম সাড়াদানকারী হিসেবে ভূমিকা পালন করতে পারে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবীরা

অনলাইন ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২১ ২১:১৬ | পড়া যাবে ২ মিনিটে



দুর্যোগে প্রথম সাড়াদানকারী হিসেবে ভূমিকা পালন করতে পারে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবীরা

নগরঝুঁকি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে ঝুঁকি মোকাবেলায় সক্ষম করে গড়ে তুলতে সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহায়তায় প্রয়াস-২ নগর দুর্যোগ ঝুঁকিহ্রাস প্রকল্প বাস্তবায়ন করছে সোশ্যাল এন্ড ইকোনোমিক প্রোগ্রাম-সিপ। প্রকল্পের গুরুত্বপূর্ণ কার্যক্রম হচ্ছে নগর সেচ্ছাসেবীদের প্রশিক্ষণ ও সচেতনতামুলক সভার মাধ্যমে তাদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ নিশ্চিত করা। যাতে তারা যেকোনো দুর্যোগে প্রথম সাড়াদানকারী হিসেবে ভূমিকা পালন করতে পারে।

শহরের দুর্যোগ ঝুঁকি কমিয়ে আনতে ও স্বেচ্ছাসেবীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর ৫ নং ওয়ার্ডের নগর স্বেচ্ছাসেবীদের অংশগ্রহণে ঢাকার মিরপুরস্থ বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশন কার্যালয়ে একটি সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয় সম্প্রতি। সভায় অগ্নি দুর্ঘটনায় ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহারে হাতে-কলমে প্রশিক্ষণের আয়োজন করা হয়। ফায়ার সার্ভিসের তথ্যমতে, দেশে মোট অগ্নিকাণ্ডের ৭২ শতাংশই ঘটে বৈদ্যুতিক গোলযোগ, চুলা থেকে লাগা আগুন এবং সিগারেটের আগুনের মাধ্যমে।

ফায়ার সার্ভিস কর্মকর্তারা আশা প্রকাশ করেন, অগ্নি দুর্ঘটনায় ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহারের হাতে-কলমে প্রশিক্ষণ একদিকে যেমন স্বেচ্ছাসেবীদের দক্ষতা বৃদ্ধি করবে অন্যদিকে যেকোনো অগ্নি দুর্ঘটনায় তারা ফায়ার সার্ভিসের সহায়ক হিসেবে কাজ করতে পারবে।

উল্লেখ্য যে, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এ নগর স্বেচ্ছাসেবকের ভূমিকা ও গুরুত্ব উল্লেখ করা হয়েছে। বর্তমানে সরকার ৬২ হাজার নগর স্বেচ্ছাসেবক গড়ে তোলার প্রাথমিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর পরিপ্রেক্ষিতে সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে নগর স্বেচ্ছাসেবক তৈরি হয়েছে এবং তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বর্তমানে প্রয়াস-২ প্রকল্প ৬০০ জন নগর স্বেচ্ছাসেবী তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করে যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা