kalerkantho

বুধবার। ৬ মাঘ ১৪২৭। ২০ জানুয়ারি ২০২১। ৬ জমাদিউস সানি ১৪৪২

সাবরেজিস্ট্রি অফিসের অডিট আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৯ নভেম্বর, ২০২০ ১৯:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



সাবরেজিস্ট্রি অফিসের অডিট আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ

ফাইল ফটো

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নিবন্ধন পরিদপ্তর ও এর অধীনস্থ ১৯টি সাবরেজিস্ট্রি অফিসের অডিট আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জমি শ্রেণী অনুযায়ী সঠিকভাবে দলিলমূল্য নির্ধারণ না করায় রাজস্ব ক্ষতির অর্থ আগামী তিনমাসের মধ্যে আদায়ের তাগিদ দেওয়া হয়েছে।

রবিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. মো. রুস্তম আলী ফরাজী। বৈঠকে কমিটির সদস্য আবুল কালাম আজাদ, উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, আবু সাইদ আল মাহমুদ স্বপন, মনজুর হোসেন,  মুস্তফা লুৎফুল্লাহ ও ওয়াসিকা আয়শা খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বাজার মূল্য নির্ধারণ কমিটি কর্তৃক নির্ধারিত মূল্য অপেক্ষা কম মূল্যে দলিল রেজিস্ট্রি করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায় সাপেক্ষে নিষ্পত্তি করতে বলা হয়। আর নির্ধারিত হারে মূল্য সংযোজন কর আদায় না করায় রাজস্ব ক্ষতি আগামী দুই মাসের মধ্যে আদায় সাপেক্ষে নিষ্পত্তির করার সুপারিশ করে এবং ভবিষ্যতে যেন এমন না হয় সেজন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া বৈঠকে সাভারের আশুলিয়ার মনসন্তোষ মৌজায় ‘টেক’ শ্রেণি না থাকা সত্ত্বেও ‘চালা’ শ্রেণিকে ‘টেক’ শ্রেণি নাম দিয়ে দলিল সম্পাদন করে কর ও ফি কম আদায় করার বিষয়টি অধিকতর যাচাই করার জন্য আইন মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে আহবায়ক করে চার সদস্যের কমিটি গঠন করার সুপারিশ করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা