kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

বিডিসিএসও প্রসেসের সম্মেলনের সমাপনী অধিবেশন

স্থানীয় এনজিওদের নিয়ে কাজ করতে হবে জাতিসংঘকে

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০২০ ২০:০৯ | পড়া যাবে ২ মিনিটে



স্থানীয় এনজিওদের নিয়ে কাজ করতে হবে জাতিসংঘকে

বেসরকারি সংস্থা (এনজিও) ও নাগরিক সংগঠনের (সিএসও) ফোরাম বিডিসিএসওপ্রসেস-এর বার্ষিক সম্মেলনের সমাপনী অধিবেশন থেকে সমতার ও স্বচ্ছতার সাথে স্থানীয় এনজিওদের নিয়ে কাজ করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে।

আজ শনিবার বিকেলে ‘৭৫ বছরে জাতিসংঘ: উন্নয়ন এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় সরকার এবং নাগরিক সমাজের সম্পর্ক প্রতিষ্ঠা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় জাতিসংঘকে বহুপাক্ষিকতা বা বহুজনীনতাকে সমর্থন করার আহ্বান জানানো হয়।

মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)-এর নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে সমাপনী অধিবেশনে বক্তৃতা করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম, বিডিসিএসওপ্রসেসের জাতীয় সমস্বয়কারী রেজাউল করিম চৌধুরী, সোশ্যাল ওয়াচের (উরুগুয়ে) রবার্তো বিসিও, সুইজারল্যান্ডের প্রতিনিধি স্মৃতি প্যাটেল, অক্সফাম ইন্টারন্যাশনালের ড. দীপঙ্কর দত্ত, দ্য এশিয়া ফাউন্ডেশনের কাজী ফয়সাল বিন সিরাজ, ইপসার আরিফুর রহমান, রূপান্তরের রফিকুল ইসলাম খোকন প্রমূখ।

সভাপতির বক্তৃতায় শাহীন আনাম বলেন, আন্তর্জাতিক পর্যায়ে আমরা জাতিসংঘের বহুপাক্ষিকতা ধরে রাখতে লড়াই করব। তবে জাতীয় পর্যায়ে আমাদেরকে প্রতিপক্ষ ভাবা উচিৎ নয়। জাতিসংঘকে স্থানীয় এনজিওদের সঙ্গে সমতাভিত্তিক আচরণ করতে হবে। রোহিঙ্গা সংকট মোকাবেলায় স্থানীয় এনজিওদের নেতৃত্বকে অবজ্ঞা না করার আহ্বান জানান তিনি।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকার এবং টেকসই শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘকে আরো বেশি গুরুত্ব দিয়ে স্থানীয় এনজিওদের সমান অংশীদারিত্ব এবং স্বচ্ছতার মাধ্যমে তাদের সাথে কাজ করার আহ্বান জানান।

তারা বলেন, এতে স্থানীয় এনজিও এবং সিএসও মানবিক সংকটে সাড়া প্রদান ও উন্নয়ন কর্মসূচিতে নেতৃত্ব দিতে পারবে। রোহিঙ্গা ইস্যুর মতো কার্যক্রমে শুধুমাত্র মনিটরিং এবং প্রযুক্তিগত সহায়তা প্রদানের মধ্যেই জাতিসংঘের ভূমিকা সীমাবদ্ধ করা উচিত বলে অভিমত প্রকাশ করেন তারা।

মন্তব্য



সাতদিনের সেরা