kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

৭১তম জন্মদিন:

প্রধানমন্ত্রীর সাহায্য চাইলেন চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান

নিজস্ব প্রতিবেদক   

১০ নভেম্বর, ২০১৮ ২০:৫০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীর সাহায্য চাইলেন চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও গীতিকার শহীদুল হক খানের আজ ৭১ তম জন্মদিন। ১৯৪৮ সালের ১১ নভেম্বর তিনি মুন্সিগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে সিনে সাংবাদিক, কলামিস্ট, নাট্যকার, টিভি প্যাকেজ নাটক নির্মাতা ও টিভি ম্যাগাজিনের উপস্থাপকও ছিলেন।

১৯৭৩-এ সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে বাংলাদেশে প্রথম ভারতীয় নায়িকা ঝুমুর গাঙ্গুলীকে এনে নির্মাণ শুরু করেন তার প্রথম চলচ্চিত্র- ‘ছুটির ফাঁদে’। একই ছবিতে নিজের লেখা গানের জন্য তিনি গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। পরে তিনি একের পর এক চলচ্চিত্র ও নাটক পরিচালনা ও নির্মাণ করেন। ১৯৯৪ সালে বিটিভিতে তিনিই প্রথম সাহিত্যিক ইমদাদুল হক মিলনের লেখা ও তার পরিচালনায় ‘কোথায় সেজন ’ দিয়ে প্যাকেজ নাটক নির্মাণ শুরু করেন।

বর্তমানে তিনি বীরপ্রতীক কাঁকন বিবিকে নিয়ে মুক্তিযুদ্ধভিত্তিক বায়োপিক নির্মাণের প্রস্তৃতি চলছে। পাশাপাশি চলছে তার বিশাল বাংলা প্রকাশনী থেকে বই প্রকাশের কাজ। এ যাবৎ তার রচিত ও প্রকাশিত বইয়ের সংখ্যা ৭৯টি। যার মধ্যে ‘বঙ্গবন্ধু হত্যার ফাঁসির রায়, জেগে ওঠে বাংলাদেশ, হাজার জনতার দৃষ্টিতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও শেখ মুজিব, বঙ্গবন্ধু সকলের, জাতির স্নেহধন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, এবং সবাইকে হারিয়েছি, দেশকে কিছু দেবার জন্যে বেঁচে আছি বিশেষ উল্লেখযোগ্য।

তবে ২০১৪ সালে এক দুর্ঘটনায় এই গুণী পরিচালক ও লেখকের একটি হাত সম্পূর্ণ অকেজো হয়ে যায়। অনেক চিকিত্সা এবং লাখ লাখ টাকা ব্যায় করে সর্বশেষ ভারতের তামিলনাড়ু রাজ্যের গঙ্গা হাসপাতালের প্রখ্যাত অর্থপেডিক সার্জন ডা. রাজা সভাপতির মাধ্যমে অস্ত্রপ্রচার করার পর এখন অনেকটা সচল হয়ে উঠেছে। এ পর্যায়ে সিঙ্গাপুর থেকে আরেকটি অস্ত্রপচার করানো গেলে এ হাতটি আবার সম্পূর্ণ সচল হয়ে উঠবে। তবে প্রয়োজনীয় অর্থের অভাবে তিনি এখন অসহায় হয়ে পড়েছেন। বাধ্য হয়ে এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহত্ব ও মানবতার দিকে তাকিয়ে আছেন।

শহীদুল হক খান জানান, ইতোমধ্যেই শিল্পী ঐক্যজোটের একজন উপদেষ্টা হিসেবে প্রধানমন্ত্রীর কাছে তার চিকিত্সার জন্যে অর্থ সহযোগিতার আবেদন জানিয়ে একটি ফাইলও শিল্পী ঐক্যজোটের সভাপতি ও মহাসচিবের কাছে জমা দেওয়া হয়েছে। তার এ ৭১তম জন্ম দিনে তিনি সবার কাছে তার হাতের আরোগ্যতা লাভের জন্যে দোয়া কামনা করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা