kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

করোনা থেকে বাঁচতে 'স্বর্ণের মাস্ক', দাম ৩ লাখ ২৮ হাজার টাকা!

কালের কণ্ঠ অনলাইন   

৪ জুলাই, ২০২০ ১৫:২১ | পড়া যাবে ২ মিনিটে



করোনা থেকে বাঁচতে 'স্বর্ণের মাস্ক', দাম ৩ লাখ ২৮ হাজার টাকা!

করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত মানবজাতি। এরই মধ্যে আক্রান্তের সংখ্যা এক কোটি ১২ লাখেরও বেশি। মৃত্যু হয়েছে প্রায় ৫ লাখ ৩০ হাজার মানুষের। মারণ এই ভাইরাসের ছোবল থেকে বাঁচতে মাস্ক পরা খুবই জরুরি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনা সংক্রমণ এড়াতে মাস্ক পরার গুরুত্ব, কিভাবে মাস্ক পরতে হবে, বাড়িতে কিভাবে এটি তৈরি করতে হবে কিংবা কী ধরনের মাস্ক ব্যবহার করা ঠিক হবে তা নিয়ে নিয়মিতই ছবি বা ভিডিও প্রকাশ করছেন।

সম্প্রতি এই তালিকায় যুক্ত হলো নতুন এক ধরনের মাস্ক, যা অনেকের চোখ কপালে তুলে দিয়েছে। ভারতের মহারাষ্ট্রের পুনে জেলার পিম্পরি-ছিনছওয়াডের বাসিন্দা শংকর কুরাদে এমন এক মাস্ক তৈরি করেছেন যা খাঁটি স্বর্ণ দিয়ে তৈরি করা হয়েছে। দামি ওই মাস্কটির মূল্য ২ লাখ ৮৯ হাজার রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ ২৮ হাজার টাকা)।

ভারতীয় গণমাধ্যমে স্বর্ণের তৈরি ওই  মাস্ক পরিহিত অবস্থায় কুরাদের কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। কুরাদের দাবি, পাতলা ওই মাস্কটিতে ছিদ্র আছে। এ কারণে নিঃশ্বাস নিতে তার সমস্যা হচ্ছে না। তবে এটি করোনা প্রতিরোধে কার্যকর কিনা সে ব্যাপারে তিনি নিশ্চিত নন।

এরই মধ্যে মাস্ক পরিহিত কুরাদের ছবি সামাজিক মাধ্যম টুইটারে ছড়িয়ে পড়েছে। তিনি শুধু মুখেই মাস্ক পরেছেন তাই নয়, গলাতেও পরেছেন মোটা সোনার চেইন। হাতের প্রতিটি আঙ্গুলেই পরেছেন সোনার আংটি। শৌখিন ওই ব্যক্তিকে নিয়ে সামাজিক মাধ্যমে বেশ হৈ চৈ শুরু হয়েছে।

অনেকেই প্রশ্ন করেছেন, কেন এমন মাস্ক তৈরি করতে হবে। একজন মজা করে লিখেছেন, মাস্কে কোন ছিদ্র না থাকলে ভালো হয়। কেউ আবার তার কাণ্ডজ্ঞান নিয়েও প্রশ্ন তুলেছেন।

এখনও পর্যন্ত পুনের ওই শহরে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৮৪জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে। অন্যদিকে, মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৩ জনের।

সূত্র- এই সময়, টাইমস নাউ।

মন্তব্য



সাতদিনের সেরা