kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

মাস্ক পরা মুখের যত্নে কী করবেন?

অনলাইন ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ১৩:১৯ | পড়া যাবে ৩ মিনিটে



মাস্ক পরা মুখের যত্নে কী করবেন?

করোনা থেকে বাঁচতে ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক। যারা দীর্ঘসময় মাস্ক পরেন তাদের ত্বকে দাগ পড়ে, মাস্কে ঢাকা জায়গা লাল কিংবা সাদা হয়ে যায়। এ সমস্যার সমাধানে পরামর্শ দিয়েছেন মেকওভারের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন এ এস এম সাদ।

সারা দিন মাস্ক পরলে মাস্কে ঢাকা অংশে স্বাভাবিকভাবেই দাগ হয়। এতে মুখে মাস্কে ঢাকা অংশে এক রকম এবং মাস্কের বাইরে থাকা ত্বকে আরেক রকমের রং হয়। এটা তেমন বড় সমস্যা নয়।আবার ছোট বলে অবহেলা করাও ঠিক নয়। নিয়মিত ত্বক পরিষ্কার করা, ত্বকের যত্ন নেওয়া আর ঘরোয়া টোটকাতেই এই সমস্যার সমাধান করা সম্ভব।

নিয়মিত মুখ পরিষ্কার করুন

বাইরে সারা দিন মাস্ক পরে থাকার পর ঘরে ফিরেই ভালো করে মুখ পরিষ্কার করে নিন। ত্বকের ময়লা দূর করতে ভালো কোনো ফেসওয়াশ ব্যবহার করুন। এতে ত্বকের গভীরে থাকা ময়লাগুলো বের হয়ে যাবে। এ ছাড়া সপ্তাহে এক দিন বা দুই দিন মুখের ত্বকের আলাদা যত্ন নিন। ঘরোয়া কোনো ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করলেও মাস্ক পরার দাগ দূর হবে। এখানে কয়েকটি ঘরোয়া টোটকার কথা তুলে ধরছি। হাতের কাছে যখন যেটা থাকে সেটাই ব্যবহার করতে পারেন।

ডাল বাটা

আমাদের রান্নাঘরে ডাল থাকেই। এই ডাল বেটে মুখে লাগালে ত্বক অনেক মসৃণ হয়। রাতে শোবার আগে ডাল বাটা মুখে মেখে কিছুক্ষণ শুয়ে থাকুন। এরপর মুখ ভালো করে পরিষ্কার করে ক্রিম লাগিয়ে নিন।

আলু

কালো দাগ সারাতে ভালো কাজ করে আলুর রস। এ ক্ষেত্রে আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০ মিনিট। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ ও মধু
দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে মাস্ক পরার স্থানে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ বেশি পড়লে টানা কয়েক দিন ব্যবহার করুন। এতে কানের কালো দাগও উধাও হয়ে যাবে।

শসা ও টমেটো
শসা ও টমেটো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। সঙ্গে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কয়েকটি শসার টুকরা নিয়ে একটি পেস্ট তৈরি করুন। এতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান। মাস্ক পরার কারণে মুখের রঙের পরিবর্তন হওয়ার জায়গায় টমেটো কেটে আলতোভাবে ঘষুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েক দিন করলেই দাগ দূর হবে।

পাকা পেঁপে
পাকা পেঁপে মুখের সাদা হয়ে যাওয়া স্থানের দাগ দূর করতে সাহায্য করে। পাকা পেঁপের পেস্ট মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। সামান্য লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

গ্লিসারিন ব্যবহার
ত্বকের আর্দ্রতা ধরে রাখতে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। ঘুমানোর আগে কটন বাডের সাহায্যে দাগ হওয়া জায়গায় অল্প করে গ্লিসারিন ব্যবহার করুন। সকালে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। দাগ কমে যাবে।

তেলের ব্যবহার
মাস্ক পরার কারণে অনেকের মুখে খসখসে অনুভব হতে পারে। আবার লাল র‌্যাশ পড়ে। নারকেল তেল ও জলপাই তেল একসঙ্গে মিশিয়ে গরম করুন। এই মিশ্রণে সামান্য চিনি মেশান। মিশ্রণটি মুখে মালিশ করুন। এভাবে সপ্তাহে তিন দিন করুন। খসখসে ভাব দূর হবে।

পেট্রোলিয়াম জেলির ব্যবহার
পেট্রোলিয়াম জেলি মুখের দাগ দূর করে উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে। ঘুমের আগে পেট্রোলিয়াম জেলি মুখে মেখে ঘুমাতে পারেন। দাগ দূর হবে।



সাতদিনের সেরা