kalerkantho

বৃহস্পতিবার । ১ শ্রাবণ ১৪২৭। ১৬ জুলাই ২০২০। ২৪ জিলকদ ১৪৪১

কনুইয়ের ভাঁজে হাঁচি, চলুন সবাই বাঁচি (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০২০ ২২:২১ | পড়া যাবে ২ মিনিটে



কনুইয়ের ভাঁজে হাঁচি, চলুন সবাই বাঁচি (ভিডিও)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ভাইরাস সংক্রমণ থেকে কিভাবে মুক্ত থাকা যায় সেটা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন অনেকেই। ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) সাবান এবং পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার পরামর্শ দিয়ছে।

তবে এটা অনেকেই বলছে না এসময়ে আমরা কিভাবে হাঁচি-কাশি দেব সেটা। তবে এটা খুবই গুরুত্বপূর্ণ, কারণ হাঁচি-কাশি জীবাণু ছড়ানোর অন্যতম মাধ্যম। হাঁচি দেওয়ার সময় মুখ এবং নাক টিস্যু পেপার দিয়ে ঠেকে রাখতে হবে। যদি সেটা সম্ভব না হয় তাহলে হাতের কনুয়ের ভাঁজে হাঁচি দিতে হবে। জীবাণু ছড়িয়ে পড়া প্রতিরোধে এটা খুবই গুরুত্বপূর্ণ।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে আমাদের কিভাবে হাঁচি দেওয়া উচিত সেটা ভিডিওতরে দেখিয়ে ভাইরাল হয়েছেন একজন মার্কিন শিক্ষিকা। তার মতে আমরা সকলেই ভুল পদ্ধতিতে হাঁচি-কাশি দিচ্ছি। এটি করার একটি নির্দিষ্ট উপায় রয়েছে। সেটা হল হাতের কনুয়ের ভাঁজে হাঁচি দিতে হবে। 

সিয়াটেলের প্রাক বিদ্যালয়ের ওই শিক্ষিকার নাম লরি জিওফ। তিনি টুইটারে এক ভিডিওতে দেখিয়েছেন সঠিক উপায়ে হাঁচি-কাশি দেওয়ার নিয়ম। এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে তার সেই ভিডিও।

ভিডিওতে তিনি বলেন, প্রি-স্কুলের শিক্ষক হওয়ার কারণে আমি প্রতিটি দিনই এটি করি। তাই আমি আপনাকে সঠিকভাবে কাশি দেওয়াটা শিখিয়ে দেব।

ভিডিওতে দেখুন হাঁচি-কাশি দেওয়ার সঠিক উপায়

 

মন্তব্য



সাতদিনের সেরা