kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

শিরোনামহীন’র গান গাইতে পারবেন না তুহিন

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০২০ ১২:০৩ | পড়া যাবে ২ মিনিটে



শিরোনামহীন’র গান গাইতে পারবেন না তুহিন

শিরোনামহীনের গান গাইতে পারবেন না ব্যান্ডটির সাবেক ভোকাল ও জনপ্রিয় কণ্ঠশিল্পী তুহিন ও তার ব্যান্ড আভাস। সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেন। বিচারপতি এমদাদুল হক ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

এদিন শিরোনামহীনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইনজীবী খুরশীদ আলম খান ও মো. ইফতাবুল কামাল। আভাস ব্যান্ডের পক্ষে ছিলেন মো. মিজানুর রহমান।

জনপ্রিয় এই গানসমূহের গীতিকার এবং সুরকার সূত্রে আইনগত সত্ত্বাধিকারী জিয়াউর রহমান, যিনি শিরোনামহীনের প্রতিষ্ঠাতা সদস্য। তাই অনুমতি ছাড়া এসব গান পরিবেশন আইনত দণ্ডনীয় অপরাধ। কপিরাইট অফিসের রায়কে তুহিন মতামত বলে অভিহিত করে অগ্রাহ্য করলে শিরোনামহীন আদালতে বিষয়টি নিয়ে গেল বছরের আগস্ট মাসে অভিযোগ করেন। সেসময় আদালত তুহিন এবং তার ব্যান্ড আভাস’কে শিরোনামহীন’র গান পরিবেশনের উপর আইনগত নিষেধাজ্ঞা জারি করেন। 

এরপর এই রায়ের বিরুদ্ধে আভাস ব্যান্ড দলটি আপিল করে। আপিলের পর গেল বছরের ২১ অক্টোবর 'শিরোনামহীন' ব্যান্ডটির ৪৯টি গান নিয়ে বিচারিক আদালতের দেয়া নিষেধাজ্ঞার আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। এর ফলে তুহিন এবং তার নতুন ব্যান্ড ‘আভাস’ ওই গানগুলো গাইতে পারছিলেন।

এর প্রেক্ষিতে শিরোনামহীন ব্যান্ড দল আপিল করে উচ্চ আদালতে। সেই রায় সোমবার (২০ জানুয়ারি) শিরোনামহীন এর পক্ষেই আসে।

মন্তব্য



সাতদিনের সেরা