kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

কৃষি প্রণোদনা ঋণে গতি নেই, সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



কৃষি প্রণোদনা ঋণে গতি নেই, সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ফটো

কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই ঋণ বিতরণ করতে পারবে ব্যাংকগুলো।

আগে এই সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ থেকে এসংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

জানা গেছে, এ প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে কাঙ্ক্ষিত গতি না আসায় নতুন করে এ সময় বাড়াতে হলো কেন্দ্রীয় ব্যাংককে। সর্বশেষ তথ্যানুযায়ী, এই প্যাকেজের আওতায় এখন পর্যন্ত মাত্র এক হাজার ১০০ কোটি টাকার মতো ঋণ বিতরণে সক্ষম হয়েছে ব্যাংকগুলো। দেশের ৪৩টি ব্যাংক এই ঋণ বিতরণ করেছে। বেশির ভাগ ব্যাংকের ঋণ বিতরণ পরিস্থিতি হতাশাজনক।

সার্কুলারে বলা হয়, কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনরর্থায়ন স্কিমটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা ৩০ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হলো।

করোনাভাইরাসে কৃষি খাতের ক্ষতি মোকাবেলায় কৃষকের জন্য পাঁচ হাজার কোটি টাকার ‘কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনরর্থায়ন স্কিম’ নামের একটি বিশেষ তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। ১৮ মাস (ছয় মাস গ্রেস পিরিয়ডসহ) মেয়াদি এই ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৪ শতাংশ। এই স্কিমের আওতায় ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত ১ শতাংশ সুদহারে পুনরর্থায়ন সুবিধা পাবে। আর গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ। এই সুদহার চলমান গ্রাহক এবং নতুন গ্রাহক উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

মন্তব্য



সাতদিনের সেরা