kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

চীনে চালকহীন গাড়ি নামাচ্ছে বিএমডাব্লিউ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৮ ১০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



চীনে চালকহীন গাড়ি নামাচ্ছে বিএমডাব্লিউ

ছবি অনলাইন

চীনের সাংহাইয়ের রাস্তায় পরীক্ষামূলকভাবে চালকহীন বা স্বচালিত গাড়ি নামাতে যাচ্ছে বিশ্বের অন্যতম বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডাব্লিউ। সম্প্রতি সাংহাই কর্তৃপক্ষ স্বচালিত গাড়ি পরীক্ষামূলকভাবে চালানোর জন্য বিএমডাব্লিউকে লাইসেন্স দিয়েছে। এর ফলে জার্মানির এ গাড়ি কম্পানি হবে চীনের রাস্তায় স্বচালিত গাড়ি নামানো প্রথম বিদেশি কম্পানি।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজারটিতে যখন বড় বড় কম্পানিগুলো সুবিধা নেওয়ার জন্য প্রতিযোগিতা করছে তখন সাংহাই কমিশন অব ইকোনমি অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিএমডাব্লিউর-৭ সিরিজের সেডান গাড়ির জন্য দুটি লাইসেন্স দিয়েছে, যা বিদেশি কম্পানি হিসেবে বিএমডাব্লিউকে এগিয়ে রাখবে।

গত মার্চ মাস থেকে চীনের এ শহরটিতে স্বচালিত গাড়ি পরীক্ষামূলক চালুর লাইসেন্স দেওয়া শুরু হয়। তখন স্থানীয় কম্পানি সেইক ও নিও ছয় হাজার কিলোমিটার এলাকায় কোনো দুর্ঘটনা ছাড়াই স্বচালিত গাড়ি চালাতে সক্ষম হয়। তবে সাংহাইর ব্যস্ত রাস্তাগুলোতে চালানোর জন্য এখনো লাইসেন্স দেওয়া হয়নি। চীনের গণমাধ্যম সিনওয়া জানায়, মূলত নির্দিষ্ট জায়গায় গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়।

চীনের স্থানীয় কম্পানিগুলো স্বচলাতি গাড়ি রাস্তায় সফলভাবে নামাতে পারায় এ বাজারটিও এখন সম্ভাবনাময় হয়ে উঠেছে। ভবিষ্যতের এ পরিবহন তৈরিতে বিপুল অঙ্কের অর্থ বিনিয়োগ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ইন্টারনেট জায়ান্ট আলিবাবা এবং প্রতিদ্বন্দ্বী বাইদু সম্প্রতি এক পূর্বাভাসে জানায় আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে চীনের রাস্তায় দাপিয়ে বেড়াবে স্বচালিত গাড়ি। ফলে এ অগ্রযাত্রার পুরোভাগে থাকার জন্য দুই কম্পানিই বড় অঙ্কের বিনিয়োগ করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা