kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

উদ্যোক্তা

বিদেশি সেবা নেওয়ার ধারণা বদলাতে চায় বিজকোপ

চার বছরে ১১৩টি ওয়েবসাইট তৈরির পাশাপাশি তিন শতাধিক    

৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি সেবা নেওয়ার ধারণা বদলাতে চায় বিজকোপ

নাহিদ হাসান

ঢাকার ছেলে নাহিদ হাসান। স্নাতক শেষে চাকরির পেছনে না ছুটে ইন্টারনেট বিপণনকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন। প্রতিষ্ঠা করেছেন ইন্টারনেট মার্কেটিং প্রতিষ্ঠান বিজকোপ। তরুণ এ উদ্যোক্তার গড়ে তোলা প্রতিষ্ঠানটি ইন্টারনেট বিপণনের (ইন্টারনেট মার্কেটিংয়ের) পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত বিভিন্ন ধরনের সেবাও দিয়ে থাকে।

বিজ্ঞাপন

 

যেভাবে শুরু

ফ্রিল্যান্সার হিসেবে পেশাগত জীবন শুরুর সময় নাহিদ দলগতভাবে কাজ করার সিদ্ধান্ত নেন। সেই ভাবনা থেকেই ২০১০ সালের জুনে আউটসোর্স বিডি নামের একটি প্রতিষ্ঠান চালু করেন। সঙ্গে ছিলেন আরো চারজন। তিন বছর পরে ২০১৩ সালের শেষের দিকে বিজকোপ নামের প্রতিষ্ঠানটিকে নতুন করে শুরু করেন। বর্তমানে প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ১৮ জন। শুরুর দিকে বিজকোপের সবাই দূরে থেকে কাজ করতেন। তবে কাজের পরিধি বাড়ায় একই ছাদের নিচে কাজের বিষয়টি বেশ জরুরি হয়ে পড়ে। তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্ন তরুণদের প্রশিক্ষণ দিয়ে শুরু করেন নতুন অফিসের কার্যক্রম।

 

বর্তমান প্রেক্ষাপট

চার বছরের পথচলায় প্রায় ১১৩টি ওয়েবসাইট তৈরি করেছে বিজকোপ। তিন শতাধিক প্রতিষ্ঠানকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), সোশ্যাল মিডিয়া মার্কেটিং (এসএমএম) ও ডেভেলপমেন্ট সেবা দিয়েছে তারা। তবে গত বছর পর্যন্ত প্রতিষ্ঠানটি বিপনন কাজই করেছে বেশি। তখন মূল লক্ষ্য ছিল শুধু বিদেশি গ্রাহকের কাজ করা। এখন ওয়েব ডেভেলপমেন্ট ও ভিডিও মার্কেটিং নিয়েও কাজ শুরু করেছে। স্থানীয় বাজারেও ব্যবসার প্রচারণার জন্য ইন্টারনেট মার্কেটিং প্রচারণার সেবা দিচ্ছে। নাহিদ জানান, বাজেট বেশি থাকলে গুণগত পণ্য বা সেবার জন্য সবাই বিদেশি প্রতিষ্ঠানের সেবা নেয়। দেশেও যে ভালো মানের পণ্য ও সেবা পাওয়া যায় সেই মনোভাব তৈরির জন্য কাজ শুরু করেছে বিজকোপ।

নিজের অভিজ্ঞতা এবং পরিকল্পনা নিজের ব্লগে (http://www.bn. nahidhasan.com) সবার কাছে তুলে ধরেন নাহিদ। এভাবেই চলছে নবীন এ উদ্যোক্তার মূল প্রচারণা।

বিস্তারিত : bizcope. com

 



সাতদিনের সেরা