kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

টিপস

এলসিডি ডিসপ্লের যত সমস্যা

হাসিবুল হাসিব   

২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এলসিডি ডিসপ্লের যত সমস্যা

মোবাইল, কম্পিউটার, টিভিতে মূলত দুই ধরনের ডিসপ্লে ব্যবহার করা হয়ে থাকে—এলসিডি ও এলইডি। এলইডি ডিসপ্লে থেকে এলসিডি ডিসপ্লেতে একটু বেশি সমস্যা দেখা যায়। ‘এলসিডি’ বা ‘লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে’ মূলত একটি সমান ধরনের ডিসপ্লে, যার দুটি গ্লাস প্যানেল থাকে। এই গ্লাস প্যানেলের মাঝে কিছু লিকুইড ক্রিস্টাল থাকে। এই গ্লাস প্যানেল ও লিকুইড ক্রিস্টালের ভেতর দিয়ে আলো প্রবাহিত হতে পারে অথবা বাধার সৃষ্টি হয়। এই আলোর প্রবাহ ও বাধার থেকেই আমরা এলসিডি ডিসপ্লেতে ছবি দেখতে পারি।

সাধারণত এলসিডি ডিসপ্লে তুলনামূলক কম দামি হওয়ায় বাজেট ইলেকট্রনিকস ডিভাইসগুলোতে এই ডিসপ্লে ব্যবহার করা হয়ে থাকে। এই ডিসপ্লের সাধারণ কিছু সমস্যা থাকে। 

 

ডেড পিক্সেল

এলসিডি টিভিতে কিছু দেখছেন। হঠাৎ করে খেয়াল করলেন আপনার ডিসপ্লেতে একটা ছোট বিন্দু উল্টাপাল্টা রং দেখাচ্ছে। এটিই মূলত ডেড পিক্সেল। এটা কোনোভাবেই ঠিক করা যায় না। তাই টিভি, ল্যাপটপ বা মনিটর কেনার আগে ভালোভাবে চেক করে দেখুন সেসবের পর্দায় কোনো ডেড পিক্সেল আছে কি না।

 

ডিসপ্লে বার্ন

একটু খেয়াল করলে দেখবেন বিভিন্ন দোকানের সামনে যেসব ডিসপ্লে মনিটর থাকে তাতে কিছু লেখা প্রায় স্থায়ী হয়ে যায়। এর কারণ হচ্ছে বহুদিন থেকে একই লেখা বা ছবি ডিসপ্লেতে ব্যবহার করার ফলে সেসব জায়গায় লিকুইড ক্রিস্টালগুলো ভালোভাবে কাজ করতে পারে না। এ সমস্যা থেকে সমাধান পাওয়ার ভালো উপায় হলো কিছুদিন পর পর আপনার ডিসপ্লের লেখা বা ছবির পরিবর্তন করা।

 

স্ক্রিন ব্লিডিং

যখন মনিটর বা টিভির স্ক্রিনে পুরোপুরি কালো কোনো ছবি আসে তখন ভালো করে খেয়াল করলে দেখবেন ডিসপ্লের কিনারা থেকে কিছু আলো বেরিয়ে আসছে। তখন মনে হবে স্ক্রিনের মাঝের কালো রং কোনার কালো রং থেকে একটু আলাদা। এটি ভালো করার কোনো উপায় নেই।

মন্তব্য



সাতদিনের সেরা