kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য বীমার আওতায় ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এককালীন বছরে ২৭০ টাকার বিনিময়ে স্বাস্থ্য ও জীবন বীমা পাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব নিয়মিত শিক্ষার্থী। এই প্রকল্পের আওতায় তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্যসেবা নিতে পারবেন শিক্ষার্থীরা। এই উদ্যোগের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীও বীমা প্রকল্পের অন্তর্ভুক্ত হলেন। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘প্রতিবছর ভর্তির সময় শিক্ষার্থীদের এককালীন বার্ষিক ২৭০ টাকা প্রিমিয়াম প্রদান করতে হবে। চলমান শিক্ষাবর্ষে ভর্তির সময় যেসব নিয়মিত শিক্ষার্থী বার্ষিক প্রিমিয়ামের টাকা দিতে পারেননি তাঁরা নির্ধারিত ওয়েবসাইটে লগইন করে প্রিমিয়ামের টাকা জমা দিতে পারবেন। টাকা জমা দেওয়ার পর শিক্ষার্থীরা বীমা প্রিমিয়ামের একটি জমা রসিদ পাবেন। এটি তাঁদের সংরক্ষণ করতে হবে। বীমা সুবিধা দাবির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রিমিয়াম জমা রসিদ সংযুক্ত করতে  হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ‘প্রত্যেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তির ক্ষেত্রে বার্ষিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা বীমা সুবিধা পাবেন। এর মধ্যে হাসপাতালে থাকাকালীন কেবিন বা ওয়ার্ডভাড়া, হাসপাতালসেবা, অস্ত্রোপচারজনিত ব্যয়, চিকিৎসকের পরামর্শ ফি, ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার বিল বাবদ দৈনিক সর্বোচ্চ পাঁচ হাজার টাকা চিকিৎসা ব্যয় পাওয়া যাবে। বহির্বিভাগ চিকিৎসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বার্ষিক ১০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে বহির্বিভাগ পরীক্ষা-নিরীক্ষার ব্যয় অন্তর্ভুক্ত থাকবে এবং বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ফি বাবদ প্রতি ব্যবস্থাপত্রে সর্বোচ্চ ৫০০ টাকা পাওয়া যাবে। তবে কোনো শিক্ষার্থী বয়সসীমা ২৮ বছর অতিক্রম করলে অথবা ছাত্রত্ব হারালে বীমা সুবিধা পাওয়া যাবে না। এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বীমাসংক্রান্ত সকল শর্ত ও বিস্তারিত তথ্য জানা যাবে। বীমাসংক্রান্ত কাজের জন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের অফিসে যোগাযোগ করতে হবে।



সাতদিনের সেরা