kalerkantho

একাদশ সংসদ নির্বাচন

সুধা সদন থেকে প্রচারণা চালাবেন শেখ হাসিনা

আবদুল্লাহ আল মামুন   

১৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুধা সদন থেকে প্রচারণা চালাবেন শেখ হাসিনা

ফাইল ছবি

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমণ্ডির সুধা সদন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় কর্মকাণ্ড পরিচালনা করবেন। তিনি তাঁর প্রয়াত স্বামীর এই বাড়িতে নিয়মিত বসবেন। দলের নির্বাচনী প্রচারণাও চালাবেন এখান থেকে।

এ ছাড়া প্রধানমন্ত্রীর যাতায়াতে নিরাপত্তা বিধানের কারণে দেশের জনসাধারণকে যাতে কোনো প্রকার দুর্ভোগে পড়তে না হয়, সে জন্য এই নির্বাচনে প্রচারণা চালাতে তিনি ঢাকার বাইরে কম যাবেন। সভা-সমাবেশ কর্মসূচিতেও অংশ নেবেন কম। তবে অধিকাংশ সভা-সমাবেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেবেন শেখ হাসিনা। আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

রাজধানীর ধানমণ্ডির ৫ নম্বর সড়কের ৫৪ নম্বর ‘সুধা সদন’ বাড়িটি শেখ হাসিনার স্বামী প্রয়াত পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার। তাঁর ডাকনাম (সুধা মিয়া) অনুসারে বাড়িটির নামকরণ হয় ‘সুধা’ সদন। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে এই বাড়ি থেকেই শেখ হাসিনাকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হয়। মুক্তি পাওয়ার পর ফিরে এসে তিনি এ বাড়িতেই ওঠেন। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে পর্যন্ত এই বাড়িই ছিল সারা দেশের আওয়ামী লীগ নেতাকর্মীদের ঠিকানা। ওই নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হয়ে সরকার গঠন করলে সুধা সদন ছেড়ে রাজধানীর হেয়ার রোডে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন গণভবনের সংস্কারকাজ চলছিল। সংস্কারকাজ শেষে হলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওঠেন শেখ হাসিনা। সেই থেকেই তিনি গণভবনে রয়েছেন। তবে সুধা সদনের সঙ্গে তাঁর নিয়মিত যোগাযোগ আছে। প্রায় প্রতি শুক্রবারই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুধা সদনে এসে কিছু সময় কাটিয়ে যান।

ওই দুটি সূত্র জানায়, এখন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য নিয়মিত সুধা সদনে যাবেন। সে কারণে এই ভবনের নিরাপত্তা বাড়ানো হয়েছে। গত মঙ্গলবার রাতে সংস্কার করা হয়েছে ৫ নম্বর সড়কের খানাখন্দ। এ ছাড়া সুধা সদনে ভিডিও কনফারেন্সের যন্ত্রপাতি বসানো হয়েছে বলে জানা গেছে।

মন্তব্য