kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

আপনি যা জানতে চেয়েছেন

স্বামীর অনুমতি ছাড়া কি মা-বাবার সেবা করা যাবে?

১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বামীর অনুমতি ছাড়া কি মা-বাবার সেবা করা যাবে?

প্রশ্ন : আমার মা-বাবা দুজনই খুব অসুস্থ। অনেক দিন ধরে অসুস্থ থাকায় তাঁদের অবস্থা এখন সংকটাপন্ন। দৈনন্দিন প্রয়োজন পূরণ করার সক্ষমতাটুকুও তাঁদের নেই। তাই আমি আমার মা-বাবার সেবাযত্ন করার জন্য তাঁদের কাছে যেতে চাই; কিন্তু আমার স্বামী অনুমতি দেন না। এ পরিস্থিতিতে আমি কি স্বামীর কথা না মেনে মা-বাবার খেদমত করতে যেতে পারব? দয়া করে জানালে কৃতজ্ঞ হব।

সুলতানা আজিজা, ফকিরহাট, বাগেরহাট।

 

উত্তর : প্রশ্নোক্ত ক্ষেত্রে স্বামীর কর্তব্য স্ত্রীকে মা-বাবার প্রয়োজনীয় খেদমতের জন্য যেতে দেওয়া। কিন্তু স্বামী যদি কিছুতেই যাওয়ার অনুমতি না দেয়, আর মা-বাবার এমন কোনো সন্তান বা এমন কেউ না থাকে যে তাঁদের সেবাযত্ন করবে, তাহলে মহিলার জন্য স্বামীর অনুমতি ছাড়াই মা-বাবার খেদমতে যাওয়া জায়েজ হবে। কেননা স্ত্রীর ওপর যেমনিভাবে স্বামীর হক আছে, তেমনি সন্তানের ওপর মা-বাবারও শরিয়ত কর্তৃক কিছু নির্ধারিত হক আছে। বিয়ের পরও সেসব হক অবশিষ্ট থাকে। তাই মা-বাবা বৃদ্ধ হয়ে গেলে বা বেশি অসুস্থ হয়ে পড়লে এবং মেয়ে ছাড়া অন্য কেউ সেবা করার মতো না থাকলে তার কর্তব্য হয়ে যায় তাঁদের খেদমত করা। এ ক্ষেত্রে স্বামীর বাধা দেওয়ার অধিকার নেই।

ফাতোয়ায়ে খানিয়া : ১/৪৪৩; আলমুহিতুল বুরহানি : ৪/২৩৬;  আদ্দুররুল মুখতার : ৩/৬০৩; ফাতোয়ায়ে তাতারখানিয়া ৪/৩০৮; ফাতহুল কাদির ৪/২০৮; আলবাহরুর রায়েক ৪/১৯৫

মন্তব্য



সাতদিনের সেরা