<p><strong>গদ্য</strong></p> <p><span style="font-size:24px"><strong>বই পড়া</strong></span></p> <p><strong>প্রমথ চৌধুরী</strong></p> <p>১।   ‘বই পড়া’ প্রবন্ধে লেখক লাইব্রেরিকে কিসের ওপর স্থান দিয়েছেন?</p> <p>     ক) হাসপাতালের     খ) স্কুল-কলেজের</p> <p>     গ) অর্থ-বিত্তের     </p> <p>     ঘ) জ্ঞানী মানুষের</p> <p>২।   স্বশিক্ষিত বলতে কী বোঝায়?</p> <p>     ক) সৃজনশীলতা অর্জন খ) বুদ্ধির জাগরণ</p> <p>     গ) সার্টিফিকেট অর্জন ঘ) উচ্চশিক্ষা অর্জন</p> <p>৩।   প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী ছিল?</p> <p>     ক) ভানুসিংহ  খ) রূপকার</p> <p>     গ) বীরবল    ঘ) দূরবীন</p> <p>৪।   প্রমথ চৌধুরী সম্পাদিত সাময়িকীর নাম কী ছিল?</p> <p>     ক) সমাচার দর্পণ    খ) নীল নকশা</p> <p>     গ) সবুজপত্র       </p> <p>     ঘ) বাংলা গেজেট</p> <p>৫।   শিক্ষার সর্বপ্রধান অঙ্গ কোনটি?</p> <p>     ক) সাহিত্যচর্চা       খ) লাইব্রেরি গড়ে তোলা</p> <p>     গ) খবরের কাগজ পড়া      ঘ) অনুশীলন</p> <p>৬।   দর্শনের চর্চা করা যায় কোথায়?</p> <p>     ক) ঘরে           খ) স্কুলে</p> <p>     গ) জাদুঘরে        ঘ) গুহায়</p> <p>৭।   আমাদের শিক্ষার বর্তমান অবস্থায় মনের হাসপাতাল কোনটি?</p> <p>     ক) গুরুগৃহ         খ) স্কুল</p> <p>     গ) লাইব্রেরি       </p> <p>     ঘ) ফুলের বাগান</p> <p>৮।   মানুষের জীবনে সর্বশ্রেষ্ঠ শখ কোনটি?</p> <p>     ক) খেলাধুলা  খ) উদরপূর্তি</p> <p>     গ) লেখাপড়া  ঘ) বই পড়া</p> <p>৯।   কিসের ফল লাভের জন্য আমরা সকলে উদ্বাহু?</p> <p>     ক) পরীক্ষার ফল     খ) শিক্ষার ফল</p> <p>     গ) পাসের         ঘ) কর্মের</p> <p>১০। কোন মৃত্যুর রেজিস্ট্রারি রাখা যায় না?</p> <p>     ক) আত্মার         খ) দেহের</p> <p>     গ) মানুষের        ঘ) মনের</p> <p>১১। আমাদের শিক্ষিত সমাজের লোলুপ দৃষ্টি কোথায় পড়েছে?</p> <p>     ক) অর্থে     খ) বিজ্ঞানে</p> <p>     গ) শিক্ষায়    ঘ) সাহিত্যে</p> <p>১২। লাইব্রেরি কিসের জন্য দরকার?</p> <p>     ক) সাহিত্যচর্চার জন্য খ) ধর্মচর্চার জন্য</p> <p>     গ) বিজ্ঞানচর্চার জন্য   ঘ) নীতিচর্চার জন্য</p> <p>১৩। ‘দর্শনের চর্চা গুহায়, নীতির চর্চা ঘরে।’ কিন্তু সাহিত্যের চর্চা কোথায় হওয়া উচিত?</p> <p>     ক) স্কুলে     খ) কলেজে</p> <p>     গ) জাদুঘরে  </p> <p>     ঘ) লাইব্রেরিতে</p> <p>১৪। শিক্ষার ফল লাভের জন্য আমরা সকলে কী?</p> <p>     ক) উদ্বাহু     খ) ব্যস্ত</p> <p>     গ) লোলুপ    ঘ) লালায়িত</p> <p>১৫। মানুষের জীবনের সর্বশ্রেষ্ঠ শখ কোনটি?</p> <p>     ক) সাহিত্য পাঠ           খ) বিদ্যার সাধনা</p> <p>     গ) বই পড়া  ঘ) উদরপূর্তি</p> <p>১৬। আমরা জাত হিসেবে কী নই?</p> <p>     ক) অশান্ত         খ) শান্ত</p> <p>     গ) শৌখিন         গ) অভদ্র</p> <p>১৭। মন গঙ্গার তোলা জল কোনটি?</p> <p>     ক) ধর্মীয় শাস্ত্র</p> <p>     খ) সাহিত্যিক রচনা</p> <p>     গ) দর্শন-বিজ্ঞান    </p> <p>     ঘ) গবেষণা গ্রন্থ</p> <p>১৮। মনোরাজ্যের ঐশ্বর্যের সন্ধান দিতে পারেন কে?</p> <p>     ক) লেখক         খ) শিক্ষক</p> <p>     গ) বন্ধু      ঘ) কবি</p> <p>১৯। শিষ্যকে বিদ্যার সাধনায় কী করতে হয়?</p> <p>     ক) নোট করতে হয়   খ) নিজে অর্জন করতে হয়</p> <p>     গ) মুখস্থ করতে হয়  ঘ) প্রাইভেট পড়ে অর্জন করতে হয়</p> <p>২০। আমরা জাত হিসেবে কেন—</p> <p>     ক) ভদ্র নই       </p> <p>     খ) পড়ুয়া নই</p> <p>     গ) শৌখিন নই      ঘ) অভদ্র নই</p> <p>২১। যে জাতি মনে বড় নয়, সে জাতি কিসে বড় নয়?</p> <p>     ক) ধনে           খ) জ্ঞানে</p> <p>     গ) লেখাপড়ায়</p> <p>     ঘ) ব্যক্তিত্বে</p> <p>২২। কারা সবাইকে সমান করতে চেয়েছিলেন?</p> <p>     ক) ডেমোক্রেসির শিষ্যরা</p> <p>     খ) ডেমোক্রেসির গুরুরা</p> <p>     গ) ডেমোক্রেসির নীতিনির্ধারকরা</p> <p>     ঘ) ডেমোক্রেসির সাহিত্যিকরা</p> <p>২৩। ‘গতাসু’ শব্দের আভিধানিক অর্থ কী?</p> <p>     ক) মৃত      খ) মরণশীল</p> <p>     গ) গতানুগতিক           ঘ) গতকাল</p> <p>২৪। ‘বই পড়া’ প্রবন্ধটি কোথায় পঠিত হয়েছিল?</p> <p>     ক) একটি লাইব্রেরির বার্ষিক সভায়</p> <p>     খ) একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে</p> <p>     গ) একটি আলোচনাসভায়</p> <p>     ঘ) একটি জনসভায়</p> <p>২৫। স্বশিক্ষিত লোকমাত্রই কেমন?</p> <p>     ক) বিদ্বান     খ) সাহসী</p> <p>     গ) সুশিক্ষিত    ঘ) স্বাবলম্বী</p> <p>২৬। কিসের দ্বারা আমাদের গায়ের জ্বালা ও চোখের জল দুই-ই দূর হতে পারে?</p> <p>     ক) ব্যবসায়  </p> <p>     খ) সাহিত্যচর্চা</p> <p>     গ) উপাসনা  </p> <p>     ঘ) খেলাধুলা</p> <p>২৭। কী ছাড়া সাহিত্যচর্চার উপায় নেই?</p> <p>     ক) বই কেনা      </p> <p>     খ) লাইব্রেরি প্রতিষ্ঠা করা</p> <p>     গ) বইয়ের দোকান দেওয়া    ঘ) বই পড়া</p> <p>২৮। লাইব্রেরিকে স্কুল-কলেজের ওপর স্থান দেওয়ার কারণ কী?</p> <p>     ক) বিজ্ঞানচর্চার জন্য  </p> <p>     খ) ধর্মীয় চর্চার জন্য</p> <p>     গ) পরীক্ষায় ভালো ফলাফল না করা</p> <p>     ঘ) স্বশিক্ষিত হওয়ার সুযোগ পাওয়া</p> <p>২৯। স্কুল-কলেজের শিক্ষা মারাত্মক কেন?</p> <p>     ক) স্বশিক্ষিত হওয়ার সুযোগ নেই বলে</p> <p>     খ) পাঠ মুখস্থ করানো হয় বলে</p> <p>     গ) গুটি কয়েকটি বই পড়ানো হয় বলে</p> <p>     ঘ) উচ্চশিক্ষায় অবদান রাখে বলে</p> <p>৩০। ‘কারদানি’ বলতে কী বোঝায়?</p> <p>     ক) গাড়ি রাখার জায়গা      খ) বাহাদুরি       </p> <p>     গ) খ্যাতি   </p> <p>     ঘ) সুনাম</p> <p>৩১। সাহিত্যচর্চা কেন আবশ্যক বলে লেখক মনে করেন?</p> <p>     ক) জাতির উন্নতির জন্য</p> <p>     খ) জ্ঞানের জন্য</p> <p>     গ) মানসিক উৎকর্ষের জন্য</p> <p>     ঘ) প্রগতিশীল জগতের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য</p> <p>৩২। ‘আমার বিশ্বাস, শিক্ষা কেউ কাউকে দিতে পারে না।’— ‘বই পড়া’ প্রবন্ধে লেখকের এ মতামতকে সমর্থন করে নিচের কোন বাক্যটি?</p> <p>     ক) আজকের বাজারে বিদ্যাদাতার অভাব নেই</p> <p>     খ) সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত</p> <p>     গ) যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানেও বড় নয়</p> <p>     ঘ) ব্যাধিই সংক্রামক, স্বাস্থ্য নয়</p> <p>৩৩। বই পড়ার অভ্যাস বাড়াতে হলে কী করা উচিত বলে তুমি মনে করো?</p> <p>     ক) নিয়মিত স্কুলে যাওয়া</p> <p>     খ) শিক্ষকের আদেশ মেনে নেওয়া</p> <p>     গ) লাইব্রেরি প্রতিষ্ঠা করা</p> <p>     ঘ) নিয়মিত বই পড়া</p> <p>৩৪। ‘বই পড়া’ প্রবন্ধের মূল উপজীব্য কী?</p> <p>     ক) দেশের ভুল শিক্ষাপদ্ধতি ব্যাখ্যা করা</p> <p>     খ) সাহিত্যচর্চার প্রতি গুরুত্বারোপ</p> <p>     গ) জনগণকে বই কেনার প্রতি উদ্বুদ্ধ করা</p> <p>     ঘ) ঘরে ঘরে লাইব্রেরি গড়ে তোলা</p> <p>৩৫। ‘আমার উত্তর সকলে মুখে মুখে মানলেও কাজে মানে না’—এখানে যে কাজের কথা বলা হয়েছে—</p> <p>     i. বইপড়া সর্বশ্রেষ্ঠ শখ</p> <p>     ii. লাইব্রেরি মনের হাসপাতাল</p> <p>     iii. লাইব্রেরির স্থান স্কুল-কলেজের ওপরে</p> <p>     নিচের কোনটি ঠিক?</p> <p>     ক) i ও ii         খ) i ও iii</p> <p>     গ) ii ও iii  </p> <p>     ঘ) i, ii ও iii</p> <p>৩৬। ‘বই পড়া’ প্রবন্ধে প্রাবন্ধিক শিক্ষাব্যবস্থার ত্রুটি বলতে তুলে ধরেছেন—</p> <p>     i. মুখস্থ করা </p> <p>     ii. সার্টিফিকেট অর্জন করা</p> <p>     iii. জোর করে বিদ্যা গেলানো</p> <p>     নিচের কোনটি ঠিক?</p> <p>     ক) i ও ii         খ) i ও iii  গ) ii ও iii   ঘ) i, ii ও iii</p> <p>     নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :</p> <p>     নবম শ্রেণির ছাত্র সজীবকে তার বাবা ঢাকার একটি প্রসিদ্ধ স্কুলে ভর্তি করিয়ে দেন। আবাসিক স্কুলটির বৈশিষ্ট্য হলো চব্বিশ ঘণ্টা শিক্ষকের তত্ত্বাবধানে রেখে ছাত্রদের পাঠ্য বই ও বিভিন্ন নোট মুখস্থ করানো। প্রতিবছর স্কুলটি থেকে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করে। সজীবের বাবা সজীবকে ঐ নামকরা স্কুলে ভর্তি করাতে পেরে খুবই খুশি।</p> <p>৩৭। ‘বই পড়া’ প্রবন্ধ অনুসারে অনুচ্ছেদে উল্লিখিত নামকরা স্কুলটি থেকে পাস করা শিক্ষার্থীদের লব্ধ শিক্ষা—</p> <p>     ক) পূর্ণাঙ্গ    খ) অপূর্ণাঙ্গ</p> <p>     গ) যথার্থ    গ) ক্ষতিকর</p> <p>৩৮। ‘বই পড়া’ প্রবন্ধের আলোকে উল্লিখিত স্কুলে ভর্তি হওয়ার কারণ সজীব হয়ে উঠবে—</p> <p>     i. নির্জীব    ii. জীর্ণ-শীর্ণ  iii. ক্ষীণপ্রাণ</p> <p>     নিচের কোনটি ঠিক?</p> <p>     ক) i ও ii     খ) i ও iii</p> <p>     গ) ii ও iii  </p> <p>     ঘ) i, ii ও iii</p> <p>     নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৯ ও ৪০ নম্বর প্রশ্নের উত্তর দাও :</p> <p>     নবম শ্রেণির ছাত্র রনি নিজে নিজে শিক্ষা গ্রহণ করে। তার সহপাঠীদের কোচিং সেন্টারের পেছনে ছুটতে দেখেও তাদের দলভুক্ত না হয়ে নিজের পাঠ নিজে তৈরি করে। সে অবসর সময়ে জ্ঞান-বিজ্ঞানের নানা বই পড়ে। এ জন্য সে লাইব্রেরিতে গমন করে।</p> <p>৩৯। ‘বই পড়া’ প্রবন্ধের আলোকে রনির নিজের পাঠ নিজে তৈরি করার সঙ্গে কোনটি সম্পর্কযুক্ত?</p> <p>     ক) স্বশিক্ষা   </p> <p>     খ) সুশিক্ষা</p> <p>     গ) প্রকৃত শিক্ষা      ঘ) পূর্ণাঙ্গ শিক্ষা</p> <p>৪০। ‘বই পড়া’ প্রবন্ধের আলোকে রনির এ প্রচেষ্টা অব্যাহত থাকলে সে রূপান্তরিত হবে একজন—</p> <p>     i. স্বশিক্ষিত ব্যক্তিরূপে</p> <p>     ii. সুশিক্ষিত ব্যক্তিরূপে</p> <p>     iii. জ্ঞানী ব্যক্তিরূপে</p> <p>     নিচের কোনটি ঠিক?</p> <p>     ক) i ও ii       খ) i ও iii</p> <p>     গ) ii ও iii  </p> <p>     ঘ) র, ii ও iii</p> <p> </p> <p><strong>বহু নির্বাচনী প্রশ্নের উত্তর :</strong> ১. খ ২. ক ৩. গ ৪. গ ৫. ক ৬. ঘ ৭. গ ৮. ঘ ৯. খ ১০. ক ১১. ক ১২. ক ১৩. ঘ ১৪. ক ১৫. গ ১৬. গ ১৭. গ ১৮. খ ১৯. খ ২০. গ ২১. খ ২২. খ ২৩. ক ২৪. ক ২৫. গ ২৬. খ ২৭. ঘ ২৮. ঘ ২৯. ক ৩০. খ ৩১. ঘ ৩২. খ ৩৩. গ ৩৪. খ ৩৫. ঘ ৩৬. ঘ ৩৭. ঘ ৩৮. ঘ ৩৯. ক ৪০. ঘ।</p>