kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

একাদশ-দ্বাদশ শ্রেণি :
পাঠ প্রস্তুতি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থপনা দ্বিতীয় পত্র

মো. মাজেদুল হক খান, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ব্যবসায় সংগঠন ও ব্যবস্থপনা দ্বিতীয় পত্র

ব্যবস্থাপনার ধারণা

উদ্দীপক : জনাব আকাশ আহমেদ ও জনাব রবিন চৌধুরী একটি ১০০% রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানায় কর্মরত। তাঁদের উভয়ের কাজকর্মের ওপর প্রতিষ্ঠানের সফলতা অনেকাংশে নির্ভরশীল। জনাব আকাশ আহেমদ প্রতিষ্ঠানের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে নীতিমালা, পরিকল্পনা প্রণয়ন ও লক্ষ্য নির্ধারণের সঙ্গে জড়িত থাকেন। অন্যদিকে জনাব রবিন চৌধুরী প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের তত্ত্বাবধানের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের সামগ্রিক পরিকল্পনা বাস্তবায়নের জন্য অধীন কর্মীদের উপদেশ ও নির্দেশ দিয়ে থাকেন। তিনিও (রবিন চৌধুরী) সময় সময় অর্পিত দায়িত্ব পালনের জন্য নিজস্ব পরিকল্পনা প্রণয়ন করে থাকেন।

ক) বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক কে?   ১

খ) ব্যবস্থাপনাচক্র বলতে কী বোঝায়?  ২

গ) উদ্দীপকে জনাব আকাশ আহমেদ ব্যবস্থাপনার কোন স্তরে কর্মরত রয়েছেন? বর্ণনা করো।         ৩

ঘ) ‘সাংগঠনিক স্তর বিবেচনায় জনাব রবিন চৌধুরী সিদ্ধান্ত গ্রহণের চেয়ে সিদ্ধান্ত বাস্তবায়নের সঙ্গে অধিকমাত্রায় সম্পৃক্ত’ তুমি কি এর সঙ্গে একমত? যুক্তিসহ বিশ্লেষণ করো।

উত্তর : ক) বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক হলেন ফ্রেডারিক উইনসলো টেইলর।

খ) সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রতিষ্ঠানে নিয়োজিত মানবীয় ও বস্তুগত উপাদানগুলো দক্ষতার সঙ্গে পরিচালনা করাকে ব্যবস্থাপনা বলে। অর্থাৎ ব্যবস্থাপনা হলো প্রতিষ্ঠানের পূর্বনির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা, সংগঠন, কর্মীসংস্থান, নির্দেশনা, প্রেষণা, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণ প্রভৃতি ধারাবাহিক কাজের সমষ্টি। এ কাজগুলো পরস্পর পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত ও একে-অপরের পরিপূরক। ব্যবস্থাপনা কার্যাবলির এভাবে পর্যায়ক্রমে বা চক্রাকারে আবর্তিত হওয়াকে ব্যবস্থাপনাচক্র বলে। ব্যবস্থাপনাচক্রে পরিকল্পনার কাজ দিয়ে শুরু হয়ে নিয়ন্ত্রণের মাধ্যমে শেষ হয়।

গ) উদ্দীপকে জনাব আকাশ আহমেদ ব্যবস্থাপনার উচ্চ স্তরে কর্মরত।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপকদের পদমর্যাদা অনুযায়ী সংগঠনকাঠামোকে যে স্তরে বিন্যাস করা হয় তাকে ব্যবস্থাপনা স্তর বলে। ব্যবস্থাপনার স্তরগুলো হলো, উচ্চ স্তর, মধ্যম স্তর ও নিম্ন স্তর। সংগঠনকাঠামোর যে স্তরে লক্ষ্য নির্ধারণ, পরিকল্পনা প্রণয়ন, পলিসি প্রণয়ন প্রভৃতি গুরুত্বপূর্ণ কার্যাদি সম্পাদন করা হয় তাকে উচ্চস্তরীয় ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা হলো প্রতিষ্ঠানের পূর্বনির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা, সংগঠন, কর্মীসংস্থান, নির্দেশনা, প্রেষণা, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণ প্রভৃতি ধারাবাহিক কাজের সমষ্টি। এ কাজগুলো পরস্পর পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত ও একে-অপরের পরিপূরক। ব্যবস্থাপনা কার্যাবলির এভাবে পর্যায়ক্রমে বা চক্রাকারে আবর্তিত হওয়াকে ব্যবস্থাপনাচক্র বলে

উদ্দীপকে দেখা যায়, জনাব আকাশ আহমেদ প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ বিষয়ে লক্ষ্য নির্ধারণ ও পরিকল্পনা প্রণয়নের সঙ্গে জড়িত, যা ব্যবস্থাপনার উচ্চ স্তরের কাজের সঙ্গে সম্পৃক্ত। সুতরাং বলা যায়, জনাব আকাশ আহমেদ ব্যবস্থাপনার উচ্চ স্তরে কর্মরত একজন ব্যবস্থাপক।

ঘ) উদ্দীপকে জনাব রবিন চৌধুরী সংগঠনে নিম্ন স্তরে কর্মরত একজন ব্যবস্থাপক। সংগঠনকাঠামোর সর্বনিম্ন স্তরকে নিম্নস্তরীয় ব্যবস্থাপনা বলে। এ স্তরের ব্যবস্থাপকরা সরাসরি মাঠপর্যায়ে কর্মরত কর্মীদের সঙ্গে সম্পর্কিত। এটি উচ্চস্তরীয় ব্যবস্থাপনা কর্তৃক গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে শ্রমিক-কর্মীদের কার্যাবলি তদারক করে থাকে। উদ্দীপকের তথ্যানুযায়ী জনাব রবিন চৌধুরী প্রতিষ্ঠানের সামগ্রিক পরিকল্পনা বাস্তবায়নের জন্য অধীন কর্মচারীদের উপদেশ ও নির্দেশ দিয়ে থাকেন। তাই তিনি সংগঠনের নিম্ন স্তরের ব্যবস্থাপক। নিম্ন স্তরের ব্যবস্থাপকরা সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নিজ নিজ কর্মক্ষেত্রে নিজস্ব সহায়ক পরিকল্পনা প্রণয়ন করেন, যেখানে কিছু সিদ্ধান্ত গ্রহণের বিষয়ও জড়িত থাকে। তবে তাদের মূল লক্ষ্য থাকে উচ্চ ও নিম্ন স্তরের গৃহীত সিদ্ধান্ত বাস্তায়নে। উদ্দীপকে জনাব রবিন চৌধুরীর কাজ হচ্ছে কর্মচারীদের উপদেশ, নির্দেশ প্রদান ও সুষ্ঠু তদারকির মাধ্যমে প্রতিষ্ঠানের সামগ্রিক পরিকল্পনা বাস্তবায়ন। যদিও তিনি মাঝে মাঝে অর্পিত দায়িত্ব পালনের জন্য নিজস্ব পরিকল্পনা প্রণয়ন করে সিদ্ধান্ত নেন।

সুতরাং উদ্দীপকের উল্লিখিত পরিস্থিতিতে বলা যায়, যেহেতু জনাব রবিন চৌধুরী একজন নিম্নস্তরের ব্যবস্থাপক, তাই তিনি সিদ্ধান্ত গ্রহণের চেয়ে ব্যবস্থাপনার উচ্চ ও মধ্যম স্তর কর্তৃক গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের সঙ্গে অধিক মাত্রায় সম্পৃক্ত।

 

বহু নির্বাচনী প্রশ্ন

১।   নিয়ন্ত্রণ প্রক্রিয়ার প্রথম কাজ কোনটি?

     ক) সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ খ) বিচ্যুতি কারণ নির্ণয়

     গ) আদর্শ মান প্রতিষ্ঠাঘ) কার্যফল পরিমাপ

২।   পরিকল্পনায় কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে তা নির্ণয় করা হয় কোনটির মাধ্যমে?

     ক) নির্দেশনা   খ) নিয়ন্ত্রণ

     গ) নেতৃত্বে   ঘ) আলোচনা সাপেক্ষে

৩।   নিয়ন্ত্রণের কোন পদক্ষেপ পরিকল্পণা সংশোধনের সঙ্গে জড়িত?

     ক) মানদণ্ড পরিবর্তন  খ) কার্যফল পরিমাপ

     গ) বিচ্যুতির কারণ নির্ণয়     ঘ) কার্য সম্পাদনের তুলনা

৪।   বিভিন্ন ব্যক্তি ও বিভাগের কাজকে একসূত্রে গ্রথিত করাকে কী বলা হয়?

     ক) যোগাযোগ খ) সংগঠন

     গ) সমন্বয় সাধন     ঘ) নির্দেশনা

৫।   সমন্বয় সাধনের প্রধান উদ্দেশ্য কোনটি?

     ক) উৎপাদন বৃদ্ধি    খ) ব্যয় হ্রাস

     গ) নীতি বাস্তবায়ন    ঘ) ঐক্য স্থাপন

৬।   নিচের কোটি চঊজঞ-এর সম্প্রসারিত রূপ?

     ক) Performance Evaluation and Review Technique

     খ) Program Evaluation and Review Technique

     গ) Project Evaluation and Revenue Technique

     ঘ) Program Evaluation and Report Testing

৭।   নিচের কোন উৎস ব্যবহার করলে কর্মীদের সঙ্গে সরাসরি যোগাযোগের দরকার হয় না?

     ক) বিজ্ঞাপন   খ) আউটসোর্সিং

     গ) ট্রেড ইউনিয়ন     ঘ) লিজিং

৮।   সেনাবাহিনীতে কোন ধরনের সংগঠন বিদ্যমান?

     ক) মেট্রিক্স    খ) কমিটি

     গ) সরলরৈখিক ঘ) সরলরৈখিক ও উপদেষ্টা

    

     উত্তর : ১. গ ২. খ ৩. ঘ ৪. গ ৫. ঘ ৬. খ ৭. খ ৮. গ।

 

মন্তব্য



সাতদিনের সেরা