kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

একাদশ-দ্বাদশ শ্রেণি

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

পপেল চন্দ্র সাহা, সহকারী অধ্যাপক, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী।

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

তৃতীয় অধ্যায়

একমালিকানা ব্যবসায়

সৃজনশীল প্রশ্ন ও উত্তর

১। প্রিতম বাবু ১৫ বছর ধরে নরসিংদী শহরে একটি মুদি দোকান চালাচ্ছেন। গ্রাহকের সঙ্গে তাঁর সম্পর্ক ভালো। যুক্তিসংগত দামে গ্রাহকের রুচি অনুযায়ী পণ্য বিক্রি করেন। প্রতিযোগিতার মধ্যেও তাঁর গ্রাহাক বেড়েছে। এখন তিনি বড় আকারের দোকান দেওয়ার কথা ভাবছেন। এ জন্য তাঁর অধিক টাকার প্রয়োজন। বন্ধু করিম তাঁর ব্যবসায়ে পুঁজি বিনিয়োগ করতে চান। ব্যাংকও ঋণ দিতে রাজি।

ক) দেউলিয়া কী?            ১

(খ) অসীম দায় বলতে কী বোঝায়?    ২

(গ) উদ্দীপকে প্রিতম বাবুর কর্মকাণ্ডে একমালিকানা ব্যবসায়ের কোন সুবিধাটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।   ৩

(ঘ) বড় দোকান দেওয়ার ক্ষেত্রে প্রিতম বাবুর করণীয় সম্পর্কে তোমার অভিমত উদ্দীপকের আলোকে তুলে ধরো। ৪

উত্তর : ক) সম্পত্তির তুলনায় দায় বেশি—আদালত কর্তৃক ঘোষিত এরূপ দেনা পরিশোধে অক্ষম ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দেউলিয়া বলে।

উত্তর : খ) অসীম দায় বলতে ব্যবসায়ে বিনিয়োগকৃত নিজস্ব মূলধনের বাইরেও মালিকের দায় সৃষ্টি হওয়াকে বোঝায়।

এরূপ দায়ের কারণে মালিকের নিজস্ব ব্যক্তিগত অন্য সব সম্পত্তি প্রয়োজনে দায়বদ্ধ হয় এবং সে জন্য সে দেউলিয়াও ঘোষিত হতে পারে। কম্পানি সংগঠনে শেয়ারহোল্ডারদের দায় তাদের ক্রয়কৃত শেয়ার মূল্য পর্যন্ত সীমাবদ্ধ থাকে। কিন্তু একমালিকানা ব্যবসায়ে মালিকের নিজস্ব মূলধন অপেক্ষাও অনেক বেশি দায় সৃষ্টি হতে পারে এবং যা তার ব্যক্তিগত সব সম্পত্তিকে দায়বদ্ধ করে।

উত্তর : গ) উদ্দীপকে প্রিতম বাবুর কর্মকাণ্ডে একমালিকানা ব্যবসায়ের প্রত্যক্ষ সম্পর্কের সুবিধার বিষয়টি ফুটে উঠেছে।

একমালিকানা ব্যবসায়ে প্রত্যক্ষ সম্পর্ক বলতে মালিকের সঙ্গে কর্মচারী ও গ্রাহকদের সরাসরি সম্পর্ককে বোঝায়। মালিক প্রতিষ্ঠানে বসে নিজেই ব্যবসায় চালানোর কারণে গ্রাহকদের সঙ্গে তার প্রত্যক্ষ সম্পর্ক গড়ে ওঠে। এতে মালিক যেমনি গ্রহাকদের সুবিধা-অসুবিধা বুঝে কার্যব্যবস্থা নিতে পারে, তেমনি গ্রাহকরাও মালিকের সঙ্গে লেনদেন করতে সমর্থ হয়।

উদ্দীপকের প্রিতম বাবু ১৫ বছর ধরে মুদির দোকান চালাচ্ছেন। গ্রাহকের সঙ্গে তার সম্পর্ক ভালো। যুক্তিসংগত দামে গ্রাহকদের রুচি অনুযায়ী তিনি পণ্য বিক্রি করেন। তিনি নিজে দোকান চালান বিধায় গ্রাহকদের রুচি সম্পর্কে তাঁর জানা সম্ভব হয়। তাই এ ক্ষেত্রে প্রত্যক্ষ সম্পর্কের বিষয়টি ফুটে উঠেছে—তা নির্দ্বিধায় বলা যায়।

উত্তর : ঘ) বড় দোকান দেওয়ার ক্ষেত্রে প্রিতম বাবুর করণীয় হলো অর্থসংস্থান করা।

প্রতিষ্ঠানের প্রয়োজন বুঝে কাম্য পরিমাণ মূলধন উপযুক্ত উৎস বা উৎসসমূহ থেকে সংগ্রহ ও কাজে লাগানোর প্রক্রিয়াকেই অর্থসংস্থান বলে। ‘বিনা পুঁজিতে ব্যবসায় হয় না’—এই বাক্যটি সব সমাজে প্রচলিত। তাই সুবিধাজনক উৎস থেকে তাঁকে প্রয়োজনীয় পরিমাণ অর্থসংস্থান করার প্রয়োজন পড়ে।

উদ্দীপকে দেখা যায়, প্রিতম বাবুর গ্রাহক বাড়ছে। তাই তিনি বড় আকারের দোকান দেওয়ার কথা ভাবছেন। এ জন্য তাঁর অধিক টাকার প্রয়োজন। অর্থাৎ তাঁর ভাবনার বাস্তবায়নে এই মূহর্তে ব্যবসায়ে অর্থসংস্থান প্রয়োজন।

ব্যবসায়ে অর্থসংস্থানের বিভিন্ন বিকল্প উৎস রয়েছে। গ্রাহককে তার প্রয়োজন বুঝে সুবিধাজনক উৎস বাছাই করতে হয়। অন্যথায় অর্থসংস্থানে সমস্যা হয় বা এসংক্রান্ত ব্যয় বাড়ে। বন্ধু ব্যবসায়ে অর্থ বিনিয়োগ করতে চায়। ব্যক্তিক পুঁজি গ্রহণ করলে তার অনেক সমস্যা রয়েছে। বরং ব্যাংকের সঙ্গে সম্পর্ক গড়ে বুঝেশুনে ঋণ নিয়ে চলতে পারলেই তা উদ্দীপক বিবেচনায় লাভজনক হবে।

মন্তব্য



সাতদিনের সেরা