kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

নাইরোবিতে হোটেলে বন্দুকযুদ্ধের অবসান

সব ‘সন্ত্রাসী’ নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কেনিয়ার রাজধানী নাইরোবির একটি বিলাসবহুল হোটেল ও বাণিজ্যিক কমপ্লেক্সে মঙ্গলবার সন্ত্রাসীরা হামলা চালায়। পরে নিরাপত্তা বাহিনী সেখানে অভিযান চালায়। দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা জানিয়েছেন, হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর বন্দুকযুদ্ধের অবসান হয়েছে। সব ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে।

হামলায় প্রেসিডেন্ট ১৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন এবং ৭০০ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলে গতকাল বুধবার টিভিতে জাতির উদ্দেশে এক ভাষণে জানিয়েছেন। তবে কেনিয়ার রেডক্রস নিহতের সংখ্যা ২৪ উল্লেখ করেছে।

সোমালি জঙ্গিগোষ্ঠী আল-শাবাবওই হামলার দায় স্বীকার করেছে। মঙ্গলবারের এ হামলার পরদিন সকালেও ওই কমপ্লেক্সের ভেতরে অন্তত দুই দল লোক আটকা পড়েছিল এবং নিরাপত্তা বাহিনী কমপ্লেক্সটি চারদিক থেকে ঘিরে ফেলেছিল।

ভোর হওয়ার সঙ্গে সঙ্গেই গুলির শব্দ শোনা যায় এবং বিক্ষিপ্তভাবে তা চলছিল বলে রয়টার্সকে জানিয়েছেন জরুরি বিভাগের এক কর্মকর্তা। আধাসামরিক বাহিনীর আহত এক কর্মকর্তাকে অ্যাম্বুল্যান্সযোগে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

কেনিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ‘আমি এখন নিশ্চিত যে দুসিত হোটেলে নিরাপত্তা অভিযান শেষ হয়েছে। আর সব সন্ত্রাসীও নির্মূল হয়েছে। আমরা এ ঘৃণ্য হামলার পরিকল্পনা করা থেকে শুরু করে তহবিল সরবরাহ এবং হামলা চালানো পর্যন্ত জড়িত প্রতিটি ব্যক্তিকে খুঁজে বের করব।’

পুলিশ জানায়, মঙ্গলবার বিকেল ৩টার পর অন্তত চারজন বন্দুকধারী অভিজাত ওই হোটেল কমপ্লেক্সটিতে হামলা শুরু করে। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা