kalerkantho

গাইবান্ধায় প্রকোপ বাড়ছে

সাধারণ জ্বর নিয়েও হাসপাতালে ভিড়
এ পর্যন্ত ১৮ জন আক্রান্ত

গাইবান্ধা প্রতিনিধি   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গাইবান্ধায় প্রকোপ বাড়ছে

গাইবান্ধায় ডেঙ্গু রোগে আক্রান্ত শিশুকে সদর আধুনিক হাসপাতালে চিকিৎসা দিচ্ছেন ডাক্তার। ছবি : কালের কণ্ঠ

গাইবান্ধায় ডেঙ্গু রোগের প্রকোপ ক্রমান্বয়ে বাড়ছে। গতকাল শনিবার পর্যন্ত গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে ১৫ জন রোগী চিকিৎসাধীন রয়েছে। তবে সিভিল সার্জন জানিয়েছেন, গোটা গাইবান্ধা জেলায় এ পর্যন্ত ১৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে।

এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়েছে মনে করে সামান্য সর্দি, জ্বর, কাশি, ভাইরাল ফিভারে আক্রান্ত রোগীরাও হাসপাতালে ভর্তি হচ্ছে। ফলে হাসপাতালে রোগীর সংখ্যা অনেক বেড়ে গেছে। ২০০ শয্যার গাইবান্ধা আধুনিক হাসপাতালে শয্যা সংকুলান না হওয়ায় ওয়ার্ডের মেঝেতে এবং হাসপাতালের বারান্দায় ভর্তি রোগীরা চিকিৎসা নিচ্ছে।

গাইবান্ধা আধুনিক হাসপাতালের তত্ত্বাবধায়ক কার্যালয় সূত্রে জানা গেছে, ডেঙ্গু রোগে আক্রান্তদের মধ্যে সুন্দরগঞ্জ উপজেলার দুজন সাগর মিয়া ও এনাস মিয়া, গাইবান্ধা সদর উপজেলার ছয়জন রাশেদুল, ফাহিম, রুবেল, এনামুল, শ্রাবন ও প্রিয়া আকতার; সাদুল্যাপুর উপজেলার দুজন নিশা ও সাজেদা খাতুন, পলাশবাড়ী উপজেলার তিনজন সুলতানা, শিহাব ও সবুজ মিয়া এবং গোবিন্দগঞ্জ উপজেলার দুজন পারভেজ ও সাদা মিয়া।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, স্থানীয় পর্যায়ে কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। হাসপাতালে চিকিৎসাধীন সব ডেঙ্গু রোগীই সম্প্রতি ঢাকা থেকে ঘুরে এসেছে এবং সেখান থেকেই তারা ডেঙ্গুর জীবাণু বহন করে গাইবান্ধায় এসে অসুস্থ হয়ে পড়ে।

এদিকে গাইবান্ধা জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোয় ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসায় দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তাদের সুষ্ঠুভাবে চিকিৎসা নেওয়া হচ্ছে বলে দাবি স্বাস্থ্য বিভাগের। পাশাপাশি এডিস মশা নিধনেও কার্যকর নানা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে।

ডেঙ্গু প্রতিরোধে পৌরসভাও বন্যাপরবর্তী পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযানসহ ফগার মেশিন দিয়ে মশা নিধনের ব্যাপক কার্যক্রম শুরু করেছে।

আইনজীবীদের পথসভা : ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সংগঠন গাইবান্ধায় লিফলেট বিলি, মানববন্ধনসহ নানা প্রচার অভিযান শুরু করেছে।

গাইবান্ধা জেলা বার অ্যাসোসিয়েশনের উদ্যোগে গতকাল আইনজীবীরা জেলা শহরে ডেঙ্গু প্রতিরোধে প্রচার অভিযানের অংশ হিসেবে পথসভা ও লিফলেট বিতরণের কর্মসূচি পালন করে। এই কর্মসূচির অংশ হিসেবে কাচারী বাজারের আইনজীবী মার্কেট, হকার্স মার্কেট, ১ নম্বর ট্রাফিক মোড়সহ প্রধান প্রধান সড়কের বিভিন্ন মোড়ে আইনজীবীরা পথসভা ও লিফলেট বিতরণ করেন।

জেলা বারের সভাপতি অ্যাডভোকেট ফারুক আহমেদ প্রিন্সের সভাপতিত্বে পথসভাগুলোয় অন্যদের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক আহছানুল করিম লাছু, যুগ্ম সম্পাদক জি এস এম আলমগীর, মহিবুল হক মোহন, আনিস মোস্তফা তোতন, মোজাহিদুর রহমান, রুহুল আমিন, মাহবুবর রহমান, রফিকুল ইসলাম চঞ্চল প্রমুখ।

বক্তারা বলেন, গাইবান্ধায় ডেঙ্গু প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে জনসচেতনতা। তাই তাঁরা এ জেলায় ডেঙ্গু বড় আকার ধারণ করার আগেই সবাইকে এ ব্যাপারে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে আহ্বান জানান। বাসাবাড়ির সামনে, আনাচ-কানাচেসহ ঝোপ-জঙ্গলগুলো পরিষ্কার করার জন্য সবার প্রতি আহ্বান জানান তাঁরা।

মন্তব্য



সাতদিনের সেরা