kalerkantho

বৃহস্পতিবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৭। ৩ ডিসেম্বর ২০২০। ১৭ রবিউস সানি ১৪৪২

সেনা শিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার হওয়ার সুযোগ

৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেনা শিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার হওয়ার সুযোগ

সেনা শিক্ষা কোরে (এইসি) জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার) হিসেবে সরাসরি নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী। এসংক্রান্ত বিজ্ঞপ্তি ২৩ সেপ্টেম্বর কালের কণ্ঠ’র ১৪ নম্বর পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৫ অক্টোবর ২০২০।

 

আবেদনের যোগ্যতা

- শিক্ষাগত যোগ্যতা : বিএ/বিএসসি/বিকম/স্নাতক/সমমান ডিগ্রিধারী হতে হবে। স্নাতক বা সমমানের পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.০০ এবং এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। উল্লেখ্য, শিক্ষা প্রশিক্ষণে ডিগ্রি/ডিপ্লোমা ও শিক্ষকতার অভিজ্ঞতা থাকলে সেটা প্রার্থীর অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

- বয়স : সর্বনিম্ন ২০ থেকে সর্বোচ্চ ২৮ বছর (১৪ মার্চ ২০২১ তারিখে)।

- অন্যান্য যোগ্যতা : উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ০.৭৬ মিটার আর স্ফীত অবস্থায় ০.৮১ মিটার। উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর নির্ধারিত স্কেলে প্রার্থীর ওজন

অতিরিক্ত হলে অযোগ্য বিবেচিত হবে। এ ছাড়া প্রার্থীকে স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ও সাঁতার জানতে হবে (ন্যূনতম ৫০ মিটার)।

 

আবেদন যেভাবে :

আবেদন করতে হবে অনলাইনে joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে ২৫ অক্টোবর ২০২০ তারিখের মধ্যে। এরপর টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ওয়েবসাইটে দেওয়া নির্দেশিকা অনুযায়ী ১৬২২২ নম্বরে এসএমএস করে ৫০০ টাকা (আবেদন ফি) জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পর পাওয়া ‘ইউজার আইডি’ ও পাসওয়ার্ড দিয়ে উল্লিখিত ওয়েবসাইটে লগইন করে পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহ করা যাবে।

 

প্রাক-নির্বাচনী পর্ষদে যেসব কাগজপত্র জমা দিতে হবে

- অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের কপি।

- ৮ কপি পাসপোর্ট সাইজ ও ৬ কপি স্ট্যাম্প সাইজের সত্যায়িত (গেজেটেড অফিসারের মাধ্যমে) রঙিন ছবি।

- সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি।

- জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ডের (নিজ, পিতা ও মাতা) সত্যায়িত ফটোকপি।

- প্রাথমিক নির্বাচনী পরীক্ষার প্রবেশপত্র।

 

নিয়োগ প্রক্রিয়া : প্রাথমিক নির্বাচনী পরীক্ষা (প্রাথমিক মেডিক্যাল ও মৌখিক পরীক্ষা) হবে দেশের সাতটি কেন্দ্রে। কেন্দ্র ও জেলাভেদে এই পরীক্ষা হবে ৮ থেকে ১২ নভেম্বর ২০২০। পরীক্ষার দিন নির্ধারিত কেন্দ্রে সকাল ৮টার মধ্যে উপস্থিত থাকতে হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষার ফল পরীক্ষার দিনই জানিয়ে দেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষার প্রবেশপত্র (পর্ষদ সভাপতির স্বাক্ষরসংবলিত) নির্বাচনী পর্ষদের কাছ থেকে সংগ্রহ করতে হবে। ১১ ডিসেম্বর ২০২০ (শুক্রবার) সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজে (ঢাকা সেনানিবাস) বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ের ওপর লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষার ফল ১২-১৪ জানুয়ারি ২০২১ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে (www.army.mil.bd) প্রকাশিত হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের সময় পরবর্তী পরীক্ষার ব্যাপারে জানিয়ে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা হবে।

 

প্রশিক্ষণ : নির্বাচিত প্রার্থীদের ১২ সপ্তাহের মৌলিক সামরিক প্রশিক্ষণ এবং ১৯ সপ্তাহের বেসিক কোর্সে অংশ নিতে হবে।

 

গ্রন্থনা : রাকিবুল ইসলাম

মন্তব্য