kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

ক্যাডার চয়েস নিয়ে যত ভুল ধারণা

৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



► অনেকেই মনে করেন—যে ক্যাডারে পদসংখ্যা বেশি, পছন্দক্রমে সেই ক্যাডার আগে রাখলে ক্যাডার পাওয়ার সম্ভাবনা বেশি। এটা সম্পূর্ণ ভুল ধারণা। লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বর যোগ করে প্রার্থীদের যে মেধাতালিকা হবে, তার ভিত্তিতেই বিসিএস পরীক্ষায় ক্যাডার বণ্টিত হবে।

উদাহরণ হিসেবে আমরা লিখিত ও মৌখিক পরীক্ষা মিলে নম্বরের ভিত্তিতে প্রথম থেকে ৫০তম প্রার্থীর ক্যাডারপ্রাপ্তির প্রক্রিয়াটি পর্যালোচনা করতে পারি।

►  প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যিনি প্রথম হয়েছেন তিনি যে ক্যাডার ‘প্রথম পছন্দ’ দিয়েছেন, সেটা নিশ্চিতভাবেই পাবেন। কারণ তখনো সব ক্যাডারের সব পদ অবণ্টিত অবস্থায় আছে (এভাবে প্রথম বেশ কয়েকজনই হয়তো সেটা পাবেন)।

►  যিনি মেধাতালিকায় ৩০তম হয়েছেন, ধরে নিই, তাঁর প্রথম পছন্দ পররাষ্ট্র। এখন দেখা গেল—পররাষ্ট্র ক্যাডার বণ্টন শেষ (অর্থাৎ তার আগের মেধাক্রমের কমপক্ষে ২৫ জন প্রার্থীর প্রথম পছন্দ ছিল পররাষ্ট্র এবং সে অনুযায়ী তাঁরা পররাষ্ট্র ক্যাডার পেয়ে গেছেন), তাহলে দেখা হবে তাঁর দ্বিতীয় পছন্দটি কী ছিল। ধরা যাক, সেটি ছিল পুলিশ, তাহলে তিনি দ্বিতীয় পছন্দের ক্যাডারই (পুলিশ) পাবেন।

►  যিনি ৭০তম হয়েছেন, তাঁর প্রথম পছন্দ যদি হয় প্রশাসন, তাহলে তিনি তাঁর পছন্দের ক্যাডারই পাবেন। কারণ প্রশাসন ক্যাডার তো তখনো শেষ হয়নি। যদি তাঁর প্রথম পছন্দ হতো পররাষ্ট্র, তাহলে যেহেতু সেই ক্যাডার এর মধ্যে শেষ, তাই দেখা হতো তার দ্বিতীয় পছন্দ কী।

 

মোট কথা, পদসংখ্যা কমবেশি যা-ই হোক, আপনি আপনার পছন্দের ক্যাডারগুলোই একের পর এক পূরণ করে যাবেন। পরে আপনার মেধাক্রমের ভিত্তিতেই নির্ধারিত হবে, পছন্দের ক্যাডারটি আপনি পাচ্ছেন, নাকি পাচ্ছেন না।

মন্তব্য



সাতদিনের সেরা