kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

ফিলিস্তিনে শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত মালয়েশিয়া

অনলাইন ডেস্ক   

১৮ মে, ২০২১ ০৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিস্তিনে শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত মালয়েশিয়া

মালয়েশিয়া সেনাবাহিনী। ফাইল ছবি

ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর ইসরায়েলের নির্বিচার হামলা দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। এরই মধ্যে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়িয়েছে ২১২ জনে। নিহতদের মধ্যে অন্তত ৬১ শিশু ও ৩৬ নারী রয়েছেন। আহত হয়েছে অন্তত দেড় হাজার। এমন পরিস্থিতি গাজার শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত বলে জানিয়েছে মালয়েশিয়া।

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব সোমবার (১৭ মে) বলেছেন, যদি জাতিসংঘ অনুরোধ জানায় তাহলে গাজায় শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত আছে তার দেশ। যেহেতু এখানে আন্তর্জাতিক আইনের বিষয় আছে তাই মধ্যপ্রাচ্যে শান্তিরক্ষী টিম পাঠানোর ব্যাপারে মালয়েশিয়া একক কোনও সিদ্ধান্ত নিতে পারে না। 

ইয়াকুব বলেন, এটার সিদ্ধান্ত নেবে জাতিসংঘ। আমরা নিজেরা সেনাবাহিনী পাঠাতে পারবো না। এর আগে জাতিসংঘের মাধ্যমে বিভিন্ন দেশে শান্তিরক্ষী টিম পাঠিয়েছে। এর মধ্যে রয়েছে লেবানন, ফিলিপাইন, সুদান, সিয়েরা লিওন এবং কঙ্গো।

এদিকে, মজলুম ফিলিস্তিনিদের সুরক্ষা এবং মঙ্গল কামনায় সোমবার বাদ মাগরিব মালয়েশিয়ার জাতীয় মসজিদ ‘মসজিদ নেগারা’সহ দেশের প্রতিটি মসজিদ ও সুরাউতে সালাতুল হাজতের নামাজ আদায় শেষে মোনাজাতের মাধ্যমে দোয়া অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পারতুয়ান আগোং আল-সুলতান আবদুল্লাহ রি’আয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ ও স্ত্রী রাজা পারমাইসুড়ি আগং টুঙ্কু হাজাহ আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়া রাজ দরবার মসজিদে ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য সালাতুল হাজত (প্রয়োজনের প্রার্থনা) করেন।

সূত্র : মালয় মেইল।



সাতদিনের সেরা