kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

ইসরায়েলে ইহুদি উপাসনালয় ভেঙে নিহত ২, আহত ১৫৭ (ভিডিও)

অনলাইন ডেস্ক   

১৭ মে, ২০২১ ০৮:০১ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলে ইহুদি উপাসনালয় ভেঙে নিহত ২, আহত ১৫৭ (ভিডিও)

দুর্ঘটনাস্থলে উদ্ধার অভিযান চলছে। ছবি: আল-জাজিরা

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতিতে নির্মাণাধীন একটি সিনাগগের গ্যালারি ধসে দুইজনের মৃত্যু ও দেড় শতাধিক আহত হয়েছে। দেশটির অ্যাম্বুল্যান্স সার্ভিস জানিয়েছে, রবিবার (১৬ মে) ওই সিনাগগে একটি অনুষ্ঠান চলাকালে এ দুর্ঘটনা ঘটে।

জেরুজালেমের উত্তরাঞ্চলের জিভাত জেভ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ইহুদিদের শব্বাত উৎসব উপলক্ষে নির্মাণাধীন সিনাগগটিতে জড়ো হয়েছিল কট্টর অর্থোডক্স ইহুদিদের কয়েক শ মানুষ।

পুলিশ জানিয়েছে, রবিবার ছুটির দিনে শব্বাত উপলক্ষে প্রায় সাড়ে ছয় শ অতিরক্ষণশীল ইহুদি অধিকৃত পশ্চিম তীরের জিভাত জেভের ওই উপাসনালয়ে প্রার্থনার জন্য জড়ো হয়েছিল। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে প্রার্থনার জন্য আসা ইহুদিদের আগেই সতর্ক করা হয়েছিল— উপাসনালয়টি নিরাপদ নয় এবং যেকোনো সময় এটি ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। তা সত্ত্বেও সেখানে ধারণক্ষমতার অতিরিক্ত প্রার্থনাকারীকে প্রবেশ করানো হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, আংশিকভাবে নির্মিত উপাসনালয়ের আসন হঠাৎ ধসে পড়ছে। ফলে উপাসনালয়ের ওপরের দিক থেকে নিচের আসনে বসাদের ওপর ছিটকে পড়ছেন ইহুদিরা।

ইসরায়েলের ম্যাগেন ডেভিড অ্যাডম অ্যাম্বুল্যান্স পরিষেবা কর্তৃপক্ষ জানিয়েছে, জিভাত জেভের উপাসনালয়ে দুর্ঘটনায় ঘটনাস্থলে দু’জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্যকর্মীরা এ পর্যন্ত আহত অবস্থায় শতাধিক মানুষকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করেছেন। তাদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

এর আগে গত ৩০ এপ্রিল ইসরায়েলের উত্তরাঞ্চলে সাফেদ শহরের মাউন্ট মেরন পর্বতের কাছে ইহুদি ধর্মাবলম্বীদের অনুষ্ঠানে ব্যাপক গণজমায়েতের পর হুড়োহুড়িতে পদদলিত হয়ে অন্তত ৪৫ জন ইহুদির মৃত্যু হয়। যা দেশটির ইতিহাসের সবচেয়ে বড় নাগরিক বিপর্যয়।

শব্বাত হলো ইহুদিদের বসন্তের ফসল কাটার উৎসব। ইহুদি পঞ্জিকা অনুযায়ী এদিন মুসা নবীকে সিনাই পর্বতে মহান আল্লাহর পক্ষ থেকে তাওরাত কিতাব দেওয়া হয়েছিল। এদিন সারা রাত জেগে ইহুদিরা তাওরাত পাঠ করে থাকে।



সাতদিনের সেরা