kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

মিয়ানমারে হত্যাকাণ্ড দেখে 'আতঙ্কিত' যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৮ মার্চ, ২০২১ ০৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে হত্যাকাণ্ড দেখে 'আতঙ্কিত' যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, শনিবার মিয়ানমারে হত্যাকাণ্ড দেখে ওয়াশিংটন 'আতঙ্কিত' হয়ে পড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মিয়ানমারের স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, গতকাল শনিবার নিহতের সংখ্যা ১১৪ জন। তবে ইয়াঙ্গুনের একজন ফ্রিল্যান্সার গবেষক জানিয়েছেন, নিহতের সংখ্যা ১০৭ জন। নিজের নিরাপত্তার কথা বিবেচনা করে ওই গবেষক নাম প্রকাশ করতে রাজি হননি।

এদিকে মিয়ানমারে গত ১ ফেব্রুয়িার সেনা অভ্যুত্থানের পর থেকে সাধারণ মানুষ বিক্ষোভ করে যাচ্ছে। বিক্ষোভকারীদের ওপর সে দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে এখন পর্যন্ত চার শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেন, এই হত্যাকাণ্ড, এক দিনেই শতাধিক মানুষের মৃত্যু এটাই দেখায় যে, কিছু মানুষের সেবা দেওয়ার জন্য মানুষের জীবনের বলি দেবে জান্তা সরকার। মিয়ানমারের সাহসী জনগণ সেনাবাহিনীর সন্ত্রাসবাদের রাজত্বকে প্রত্যাখ্যান করেছে।

পর্যবেক্ষণ সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, গতকাল শনিবার নিহত হয়েছে ৯১ জন। তবে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে সেই সংখ্যা আরো বেশি জানা যাচ্ছে।

মাইঙ্গিয়ান শহরের একজন বাসিন্দা বলেন, তারা আমাদের পাখির মতো, মুরগির মতো করে মারছে। এমনকি আমাদের বাড়িতে এসে মেরে ফেলছে। তার পরেও আমরা বিক্ষোভ অব্যাহত রাখব।

সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা