kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

যৌন কেলেঙ্কারির শঙ্কায় শিক্ষার্থী-কর্মকর্তা সম্পর্কে জড়ানো নিষেধ

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



যৌন কেলেঙ্কারির শঙ্কায় শিক্ষার্থী-কর্মকর্তা সম্পর্কে জড়ানো নিষেধ

নামকরা এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের সম্পর্ক গড়তে নিষেধ করা হয়েছে। যৌন সম্পর্ক গড়ে ওঠা ও সে ব্যাপারে অভিযোগ যেন না আসে, সেই উদ্দেশ্যে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লন্ডনের ওই বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো এ নীতি অনুসরণের কথা বলা হয়েছে। যদিও আরো ৯৭টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে স্টাফদের সম্পর্ক গড়ে তোলা, বিশেষ করে যৌন সম্পর্ক স্থাপনের বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এ ধরনের সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে কেবল নিরুৎসাহিত করা হয়।

লন্ডনের ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে স্টাফরা তাদের সঙ্গে প্রয়োজনীয় সম্পর্ক রাখবে। তবে শিক্ষকদের ক্ষেত্রে এটি শিথিলযোগ্য। কারণ, পাঠদান থেকে শুরু করে গবেষণার কাজে সম্পর্কের মধ্যে দূরত্ব কিছু কম থাকা ভালো। যদিও শিক্ষকরা যেন নিজেদের ক্ষমতার অপব্যবহার না করেন, সে ব্যাপারেও সতর্ক করে দেওয়া হয়েছে।

যৌন সম্পর্ক স্থাপনের পর প্রতারণা এবং বিশ্বাসঘাতকতার মতো সংবাদ বারবার সামনে আসার পর এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলোও এ ধরনের নীতি অনুসরণ করবে বলেও প্রত্যাশা করছেন বিশ্ববিদ্যালয়টির কর্মকর্তারা।

তবে এই নীতি কেউ অমান্য করে শিক্ষার্থীদের সঙ্গে সম্পর্কে জড়ালে শাস্তির কোনো বিধান আছে কিনা সে ব্যাপারে কিছুই জানা যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা