kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

নির্ভয়াকাণ্ডে ফাঁসি ৩ মার্চ, জারি নতুন পরোয়ানা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



নির্ভয়াকাণ্ডে ফাঁসি ৩ মার্চ, জারি নতুন পরোয়ানা

চলতি বছরের ৩ মার্চ সকাল ৬ টায় ফাঁসি হতে চলেছে নির্ভয়ার চার ধর্ষকের। আজ সোমবার মৃত্যুদণ্ড কার্যকরে নতুন পরোয়ানা জারি করেছে দিল্লির পাতিয়ালা কোর্ট। তিহাড় জেল কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে নতুন পরোয়ানা জারি করেছেন দায়রা আদালতের অতিরিক্ত বিচারক ধর্মেন্দ্র রানা। নির্ভয়ার চার ধর্ষক-খুনির গত ১ ফেব্রুয়ারি ভোর ৬ টায় ফাঁসির কথা ছিল। তবে আইনি জটে তা ফের পিছিয়ে গিয়েছিল।

কিন্তু এই দিনক্ষণও কি চূড়ান্ত? এখনই এমনটা নিশ্চিত করে বলতে পারছে আইনজীবী মহল। কারণ, পবন গুপ্তের হাতে এখনো দু’টি আইনি বিকল্প রয়েছে। আবার সমস্ত আইনি প্রক্রিয়ার পরেও ১৪ দিন সময় দিতে হয় ফাঁসির জন্য। সেই হিসেবে পবনের আইনি প্রক্রিয়া শেষ করতে হবে দু’দিনের মধ্যে। পবন এই দু’দিনের মধ্যে আবেদন করবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। 

এর আগে ২০১২ সালে প্যারামেডিক্যাল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ ও নৃশংস অত্যাচারের পর খুনের ঘটনায় চার দণ্ডিত মুকেশ সিংহ, বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর ও পবন গুপ্তর ফাঁসির আদেশ দেন নিম্নআদালত। তার পর থেকেই দীর্ঘ আইনি লড়াই চলছে। পবন গুপ্ত বাদে তিন জনই তাদের সমস্ত আইনি বিকল্প শেষ করে ফেলেছেন। সর্বশেষ প্রাণ ভিক্ষার আর্জিও খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সোমবার আদালতে এই বিষয়টি উল্লেখ করে তিহাড় জেল কর্তৃপক্ষ। পবন গুপ্তের হাতে এখনও রায় সংশোধনের আর্জি (কিউরেটিভ পিটিশন) এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জির বিকল্প থাকলেও তারও কোনো আবেদন কোথাও আটকে নেই বলেও জানান জেল কর্তৃপক্ষের আইনজীবীরা। এর পরেই বিচারক তৃতীয় বারের জন্য মৃত্যু পরোয়ানা জারি করেন।

মন্তব্য



সাতদিনের সেরা