kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

ভারতের থেকেও অনেক বেশি নিরাপদ পাকিস্তান!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০২০ ১৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের থেকেও অনেক বেশি নিরাপদ পাকিস্তান!

বসবাসের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ ম্যাগাজিন দ্য স্পেকটেটর ইনডেক্স। সেই তালিকায় তারা সবচেয়ে বিপজ্জনক ২০টি দেশের নাম প্রকাশ করে। আর সেই তালিকায় ভারত রয়েছে পাঁচ নম্বরে। তালিকায় প্রথম ২০টি দেশের মধ্যে নেই বাংলাদেশ-পাকিস্তান।

দ্য স্পেকটেটর ইনডেক্স’র এক গবেষণা প্রকাশিত তালিকায় বলা হয়, ২০১৯ সালে বসবাসের জন্য বেঁচে থাকার ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসাবে পাঁচ নম্বরে নাম রয়েছে ভারতের। প্রথম চারটি দেশ হল, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও আর্জেন্টিনা।

শনিবার দ্য স্পেকটেটর ইনডেক্স টুইট করে জানায়, ব্রাজিল এই তালিকার শীর্ষে রয়েছে। এমন ২০ টিরও বেশি দেশের তালিকা ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। ওই তালিকার ২০ নম্বর অর্থাৎ শেষে রয়েছে থাইল্যান্ড এর নাম। অথচ এই তালিকায় বসবাসের জন্য বিপজ্জনক দেশ হিসেবে নাম নেই পাকিস্তানের।

বসবাসের জন্য বিপজ্জনক দেশের তালিকা

১. ব্রাজিল, ২. দক্ষিণ আফ্রিকা, ৩. নাইজেরিয়া, ৪. আর্জেন্টিনা, ৫. ভারত, ৬. পেরু, ৭. কেনিয়া, ৮. ইউক্রেন, ৯. তুরস্ক, ১০. কলম্বিয়া, ১১. মেক্সিকো, ১২. ইউকে, ১৩. মিশর, ১৪. ফিলিপাইন, ১৫. ইতালি, ১৬. মার্কিন যুক্তরাষ্ট্র, ১৭. ইন্দোনেশিয়া, ১৮. গ্রিস, ১৯. কুয়েত, ২০. থাইল্যান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা