kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

বিক্ষোভে ফরাসি পুলিশের নির্যাতনের ভিডিও ভাইরাল

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০২০ ১৫:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বিক্ষোভে ফরাসি পুলিশের নির্যাতনের ভিডিও ভাইরাল

২০১৮ সালের নভেম্বরে জ্বালানি তেলের বাড়তি কর, জীবনযাত্রার নিম্নমান আর দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে চলে 'ইয়েলো ভেস্ট' আন্দোলন। তবে পরবর্তীতে এটি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অর্থনৈতিক নীতিবিরোধী আন্দোলনে রূপ নেয়। সম্প্রতি সেই আন্দোলনের একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, আন্দোলন চলাকালে এক ব্যক্তিকে আটক করে ফ্রান্স পুলিশ। তারপর রাস্তায় ফেলে তার ওপর নির্মম অত্যাচার চালানো হয়। এসময় ওই ব্যক্তির পিঠে চেপে ধরে বারবার মুখে ঘুষি মারা হয়। ভিডিওটি ফ্রান্সে ১৬ মাসব্যাপী চলা বিক্ষোভে পুলিশের বর্বরতারকে সামনে নিয়ে এসেছে।

ভিডিওটি ভাইরাল হওয়ার পরই ফ্রান্সের আইনজীবীরা ‘ইচ্ছাকৃত সহিংসতা’ অ্যাখ্যা দিয়ে তদন্ত শুরু করেছেন। সরকারি একজন কর্মকর্তা ইচ্ছাকৃতভাবে এই সহিংসতা করেছে বলে অভিযোগ করেছেন তারা। সেই সঙ্গে প্যারিস প্রসিকিউটর অফিস এই ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছে। এই ভিডিওটি নিয়ে ফ্রান্সের পুলিশ বিভাগও প্রতিক্রিয়া জানিয়েছে। তারা জানান, এই ঘটনার পূর্ণ বিবরণ দেবে দেশটির ডিপার্টমেন্ট অব পাবলিক অর্ডার।

প্রেস টিভির এক প্রতিবেদনে জানা যায়, ভাইরাল হওয়া ভিডিওটির ঘটনাটি ঘটেছিল প্যারিসের গারে ডি এল’এস্ট ট্রেন স্টেশন এলাকায়। 

'ইয়েলো ভেস্ট' আন্দোলন চলাকালে অনেক বারই ইচ্ছাকৃতভাবে পুলিশ বর্বর অত্যাচার চালিয়েছে বলে অভিযোগ করে আসছিলেন আন্দোলনকারীরা। কিন্তু ম্যাক্রোঁর বারবারই এই অভিযোগ অস্বীকার করে আসছে। তবে ভাইরাল হওয়া 'ইয়েলো ভেস্ট' আন্দোলনের একটি ভিডিও আন্দোলনকারীদের দাবিকে আরো জোরালো করেছে বলে মনে করছেন আইনজীবীরা। 

মন্তব্য



সাতদিনের সেরা