kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

ইরানের হামলায় মার্কিন ১১ সেনার মস্তিষ্ক 'বিকল'

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০২০ ১০:১২ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের হামলায় মার্কিন ১১ সেনার মস্তিষ্ক 'বিকল'

মার্কিন ড্রোন হামলায় ইরানের রেভ্যুলেশনারি গার্ডের কুদস ফোর্সের প্রধান লেফটেন্যান্ট কাসেম সোলাইমানি নিহতের জেরে ব্যাপক উত্তেজনা ছড়ায় তেহরান ও ওয়াশিংটনের মধ্যে। সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে তাকে দাফনের আগেই গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন দু'টি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

তবে হামলার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের বাসিন্দাদের আশ্বস্ত করে এক টুইট বার্তায় লিখেছিলেন, সবকিছু ঠিক আছে। যদিও ইরান বরাবরই তার ঠিক উল্টো দাবি করে আসছে।

এবার গণমাধ্যম ডিফেন্স ওয়ানের বরাত দিয়ে অনলাইন গণমাধ্যম র স্টোরি বলছে, ইরানের ওইদিনের হামলায় অন্তত ১১ জন মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত লেগেছে।

আর ওই ১১ জন মার্কিন সৈন্য ইরানের বিমান হামলার সময়ই আহত হন। মস্তিষ্কে বড় ধরনের আঘাতের ফলে তাদেরকে বিমানে করে সরিয়ে নিয়ে গিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

গতকাল বৃহস্পতিবারই বাগদাদে অবস্থিত মার্কিন সেনাদের মুখপাত্র জানিয়েছেন, ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন কোনো সেনা নিহত হয়নি। তবে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনায় কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

যদিও ইরানের বরাবরই দাবি গত ৮ জানুয়ারি ২২টি ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের ৮০ জন সেনা নিহত এবং ২০০ জনের বেশি আহত হয়েছে। ইসরায়েলি একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইরানের হামলার পর অন্তত ২২৪ জন মার্কিন সেনাকে বিমানে করে সরিয়ে নিয়ে গিয়ে তেল আবিবে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সূত্র : র স্টোরি

মন্তব্য



সাতদিনের সেরা