kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

বিক্ষোভ-ধর্মঘটে স্থবির বার্সেলোনা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৯ ১২:৪১ | পড়া যাবে ২ মিনিটে



বিক্ষোভ-ধর্মঘটে স্থবির বার্সেলোনা

বার্সেলোনায় দাঙ্গা পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ

বার্সেলোনায় দাঙ্গা পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে নতুন করে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। শুক্রবার রাতে সেখানে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে বলে জানা গেছে। 

জানা গেছে, কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার সাথে সম্পৃক্ত রাজনৈতিক নেতাদের কারাদণ্ডের প্রতিবাদে বার্সেলোনাজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও আতশবাজি নিক্ষেপ করেছে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। এতে বার্সেলোনা নগরীর কেন্দ্রস্থল যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। 

এদিকে, বার্সেলোনাতে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। শুক্রবার ৫টি বিশাল গনসমাবেশ করেছে বিক্ষোভকারীরা। এতে বার্সেলোনা নগরী মূলত স্থবির হয়ে পড়েছে। 

পুলিশের হিসেব মতে, শুক্রবার বিক্ষোভে ৫০ লাখেরও বেশি মানুষ অংশ নিয়েছে। 

স্পেন-ফ্রান্সের সীমান্ত এলাকার একটি প্রধান সড়ক বন্ধ করে দিয়েছে বিক্ষোভকারীরা। 

স্পেনের পত্রিকা এল পেইস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ১৭ জন গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া বিক্ষোভে অংশ নিতে গিয়ে ৬২ জন আহত হয়েছেন যাদের ৪১ জনই বার্সেলোনার 

প্রসঙ্গত, সোমবার সুপ্রিম কোর্ট  আন্দোলন, গণভোট এবং তার পরবর্তী স্বাধীনতা ঘোষণা সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত নেতাদের সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়। এ ঘটনার প্রতিক্রিয়ায় বিক্ষুব্ধরা রাস্তায় নেমে আসে। টানা পাঁচদিন ধরে বিক্ষোভ চলছে। 

সূত্র : বিবিসি, এএফপি

 

মন্তব্য



সাতদিনের সেরা