kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

দর্জির ছেলের প্রশংসায় পঞ্চমুখ দিল্লির মুখ্যমন্ত্রী! কেন জানেন?

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:২৩ | পড়া যাবে ২ মিনিটে



দর্জির ছেলের প্রশংসায় পঞ্চমুখ দিল্লির মুখ্যমন্ত্রী! কেন জানেন?

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং বিজয় কুমার

ছেলের পড়াশুনা চালাবার মতো ক্ষমতা নেই বাবার। পেশায় তিনি একজন দর্জি। আর সেই ছেলেই জয়েন্ট পরীক্ষায় পাশ করে দিল্লির আইআইটিতে ভর্তি হলেন। সেখানে আগামী বছরগুলোতে তাঁর সঙ্গে এক ক্লাসে পড়াশুনা করবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ছেলে। এ ঘটনায় পুলকিত কেজরিওয়াল। ঘটনা শুনে ওই ছাত্রের প্রশংসায় পঞ্চমুখ দিল্লির প্রধানমন্ত্রী। দলিত সম্প্রদায় থেকে উঠে আসা বিজয় কুমার নামে দিল্লির ওই ছাত্রের প্রশংসা করে টুইটারে একটি টুইটও করেছেন তিনি।

২০১৭ সালে 'জয় ভীম মুখ্যমন্ত্রী প্রতিভা বিকাশ যোজনা' নামে একটি প্রকল্প চালু করেছিল দিল্লির সরকার। দিল্লিতে সংখ্যালঘু দলিত সম্প্রদায় থেকে উঠে আসা ছাত্রছাত্রীরাও যাতে পড়াশুনা চালিয়ে যেতে পারেন সেজন্য এ প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের আওয়ায় সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের ছাত্রছাত্রীরা বিনা খরচে প্রশিক্ষণ পান। দিল্লির নানা জায়গায় একাধিক কোচিং সেন্টারও রয়েছে। জয়েন্ট পরীক্ষার জন্য এইরকমই এক কোচিং সেন্টার থেকে প্রশিক্ষণ পেয়েছিলেন বিজয় কুমার। এই প্রকল্পের আওতায় ৪৯৫৩ জন এবার জয়েন্ট পরীক্ষা দিয়েছিলেন। এদের মধ্যে বিজয় কুমারও একজন। 

দিল্লির মুখ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, আমি খুব খুশী বিজয় কুমার আইআইটিতে পড়াশুনা করতে পারবে। বাবা সাহেব আম্বেদকরও এরকমই স্বপ্ন দেখেছিলেন। যা এখন দিল্লি পূরণ করছে। শুধু তাই নয়, এই কোচিং সেন্টারগুলি থেকে প্রশিক্ষণ নিয়ে মোট ৩৫ জন ছাত্রছাত্রী নেট ও জেইই পরীক্ষায় পাশ করেছেন।

সূত্র : আজকাল 

মন্তব্য



সাতদিনের সেরা